রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

গুচ্ছে না থাকার সিদ্ধান্তে অনড় ইবি শিক্ষকেরা

আপডেট : ০৭ মার্চ ২০২৩, ১৩:১২

গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে নিজস্ব ব্যবস্থাপনার ভর্তি পদ্ধতিতে ফেরার সিদ্ধান্তে অনড় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। 

সোমবার (৬ ফেব্রুয়ারি) শিক্ষক সমিতির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার জোদ্দার দৈনিক ইত্তেফাককে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, গুচ্ছ পদ্ধতিতে প্রযুক্তিগত সীমাবদ্ধতা, সমন্বয়হীনতা, দীর্ঘসূত্রিতাসহ সব বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ না করায় এর মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একধরনের বৈষম্য তৈরি করছে। যেটা উচ্চশিক্ষার জন্য সুফল বয়ে আনবে না। তাই শিক্ষক সমিতির সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় ১৭৩ সদস্য উপস্থিত ছিলেন। আমাদের ১৩৪ জন সদস্যের সম্মতি প্রয়োজন ছিল। 

তিনি আরও বলেন, আগে আমরা গুচ্ছে না যাওয়ার অবস্থান জানিয়ে, নিজস্ব ব্যবস্থাপনার ভর্তি পরীক্ষায় ফেরার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চিঠি দিয়েছিলাম। আবারও চিঠি দেব। কর্তৃপক্ষ ২১ মার্চের মধ্যে একাডেমিক কাউন্সিল ডেকে ভর্তির কার্যক্রম শুরু না করলে পরবর্তী করনীয় নির্ধারণের ক্ষমতা কার্যনির্বাহী কমিটিকে দেওয়া হয়েছে। 

শিক্ষা মন্ত্রীর সঙ্গে গুচ্ছ পদ্ধতি নিয়ে মিটিং এর বিষয়ে তিনি বলেন, ওখানে অনেক বিষয় নিয়ে আলোচনা হয়। তিনি গুচ্ছ পদ্ধতিতে ভর্তির বিষয়ে বলেছিলেন আমরাও আমাদের যুক্তি তুলে ধরেছি। এভাবেই মিটিং শেষ হয়।

শিক্ষক সমিতির সিদ্ধান্তের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, আমি বিষয়টি অন্য মাধ্যমে শুনেছি। তবে এ সংক্রান্ত কোনো কাগজপত্র এখনো হাতে পাইনি। কাগজপত্র পেলে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। 

ইত্তেফাক/এআই