মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ৭ চৈত্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অডিও, ভিডিও সম্পাদন করে দেবে চ্যাটজিপিটির পরবর্তী সংস্করণ

আপডেট : ১৩ মার্চ ২০২৩, ১৪:৩৪

আগামী সপ্তাহেই উন্মোচন হতে পারে চ্যাটজিপিটির প্রযুক্তি জিপিটি-৩ এর উন্নত সংস্করণ জিপিটি-৪। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকমনিটরের প্রতিবেদন অনুযায়ী, জিপিটি-৪ চ্যাটজিপিটির তুলনায় অনেক বেশি শক্তিশালী হবে, যা ‘জেনারেটিভ এআই’-এর সম্ভাবনার নতুন দুয়ার খুলে দেবে।

মাইক্রোসফট জার্মানির প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) আন্দ্রেয়াস ব্রাউন জানিয়েছেন, আগামী সপ্তাহে জিপিটি-৪ উন্মোচন করা হবে। জিপিটি-৪-এ মাল্টিমোডাল মডেল থাকবে, ফলে এটি বিভিন্ন ধরনের ডেটা যেমন ভিডিও, অডিও, ছবি সংশ্লেষণ করতে সক্ষম হবে। জিপিটি ৩ দশমিক ৫ প্রযুক্তিতে ১৭ হাজার ৫০০ কোটি মেশিন লার্নিং প্যারামিটার থাকলেও জিপিটি-৪ এ থাকবে ১ কোটি কোটি মেশিন লার্নিং প্যারামিটার।

প্রসঙ্গত, চ্যাটজিপিটির প্রযুক্তিকে অনেক সময় জিপিটি ৩ দশমিক ৫ বলা হয়ে। কারণ এটি মূলত জিপিটি-৩ এর পরিবর্তিত সংস্করণ।

মাইক্রোসফট ২০১৯ সাল থেকে ওপেনএআইর সঙ্গে একসঙ্গে কাজ করছে। ২০১৯ সালে ওপেনএআইতে ১০০ কোটি ডলার বিনিয়োগ করে মাইক্রোসফট। চ্যাটজিপিটির সাফল্যের পর বিনিয়োগের পরিমাণ বাড়ায় প্রতিষ্ঠানটি। সম্প্রতি নিজস্ব ব্রাউজার বিং-এ চ্যাটজিপিটির প্রযুক্তি যুক্ত করে মাইক্রোসফট।

মাইক্রোসফট এরই মধ্যে মাল্টি-মোডের এআই মডেল নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। চলতি মাসের শুরুতে কসমস-১ মডেল উন্মোচন করেছে। এই মডেল টেক্সট এবং ছবি থেকে নেওয়া ডেটার ওপর ভিত্তি করে আঁকতে পারে।

ইত্তেফাক/এআই