শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ডিমের খোসায় সেজে উঠুক ঘর

আপডেট : ২২ মার্চ ২০২৩, ০৮:০২

ডিম খাওয়ার পর  খোসা সাধারণত ফেলে দেওয়ারই নিয়ম। তবে অনেকে আবার এই খোসা দিয়ে গাছের জন্য সার তৈরি করেন। ঘর সাজানোর জন্য ডিমের খোসা যে হতে পারে একটি চমৎকার উপকরণ তা জানেন কি? চলুন ফেলে দেওয়া ডিমের খোসা দিয়ে ঘর সাজানোর জন্য নান্দনিক কিছু জিনিস বানানো শিখে নেই: 

ডিমের খোসা দিয়ে টিউলিপ ফুল
টিউলিপ ফুল দেখতে খুব সুন্দর । কিন্তু সব সময় ফুলটি জোগাড় করা সম্ভব হয় না। তাই বলে কি এই ফুল দিয়ে ঘর সাজানো অধরা থেকে যাবে? একদম নয়! ডিমের খোসা দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলা যায়। ডিম ভাঙার যময় যে কোনো এক মাথা ফুটো করে ডিম বের করে নিয়ে খোসাগুলোকে সাবধানে পরিষ্কার করে খোসার উপরে ও ভেতরে পছন্দমতো কালার দিয়ে রঙ করে নিন।
 
চিকন ও লম্বা করে কাগজ কেটে রোল করে ডাঁটি বানান। এর উপরে  সবুজ রঙ করে নিন। দুটো মাথা সমান করে কেটে নিন। একটি মাথায় কেঁচি দিয়ে লম্বাভাবে খানিকটা কেটে নিন, নির্দিষ্ট দূরত্বে রেখে কাগজের সরু অংশটুকু ৫/৬ টুকরো করে ছড়িয়ে নিয়ে বাইরের দিক দিয়ে একটু চাপ দিন। এতে করে মাথাটি অনেকটা ফুলের মত লাগবে। কয়েকটি সবুজ কাগজ পাতার শেইপে লম্বা করে কেটে নিন। সাদা কাগজ হলে সবুজ রঙ করে নিন। ডিমের খোসাটিকে কাগজের রোলের ফুলের মতো মাথাটিতে আঠা দিয়ে লাগিয়ে নিন। রোলের পছন্দমতো স্থানে পাতাগুলো লাগান। এবার সুন্দর করে সাজিয়ে ফেলুন ফুলদানিতে।

ডিমের মোমবাতি বা ডিমবাতি
আকর্ষণীয় ও রঙ বেরঙের ডিমের মোমবাতি হতে পারে ঘর সাজানোর একটি চমৎকার আইটেম। একটি পেন্সিলের মাঝ বরাবর সুতলিটা বেঁধে নিন। এক প্রান্ত ডিমের খোসার ভেতর শেষ পর্যন্ত যায় এমনভাবে ঢুকিয়ে পেন্সিলটি খোসাটির উপর আড়াআড়িভাবে রাখুন। এতে মোম ঢালার সময় সুতলিটি নড়বে না।

মোম ও ক্রেয়ন একসাথে গলিয়ে নিয়ে সাবধানতার সাথে খোসাটির ভেতর ঢালুন। একটি কাঠি দিয়ে নাড়িয়ে দেবেন যেন ভেতরে বাতাসের কারণে কোনো বাবলস না থাকে। এবার এতে কয়েক ফোঁটা অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে ভালোভাবে নাড়িয়ে নিন। এতে পুরো মোমে অয়েল ছড়িয়ে যাবে। জ্বালানোর পর ঘরে সুগন্ধ ছড়িয়ে যাবে।

মোম ভালোভাবে শুকিয়ে নিয়ে সুতলিটি পরিমাণমতো রেখে বাড়তি অংশ কেটে দিন। এবার খোসাগুলোকে রঙ করে, পুঁথি বা লেইসের সাহায্যে সুন্দর করে সাজিয়ে ফেলতে পারেন। তারপর কয়েকটি রঙিন খোসা নিয়ে একটি ট্রে তে সাজালেই রেডি হয়ে যাবে আকর্ষণীয় ডিমবাতি!

ডিমের খোসার আর্টিফিশিয়াল ক্যাকটাস

ঘর সাজানোর জন্য আমাদের অনেকের বাসাতেই ক্যাকটাস আছে। আঠার সাহায্যে একটি খোসার উপর আরেকটি বসালে দেখতে ক্যাকটাসের মতো লাগবে। এভাবে ২/৩টি ক্যাকটাসের লাইন তৈরি করুন। চাইলে একটি খোসাও রাখতে পারেন। খোসার মাথায় রঙিন কাগজ দিয়ে ফুল বানিয়ে সাজাতে পারেন।এবার টব কাগজ অথবা শোলা দিয়ে ভরে ফেলুন। তৈরি করা খোসার ক্যাকটাসটি আঠা দিয়ে বসিয়ে দিন এর উপর। টবের চারপাশে পাথর দিয়ে সাজিয়ে ফেলুন। ব্যস! রেডি হয়ে গেলো ঘর সাজানোর জন্য আর্টিফিশিয়াল একটি ক্যাকটাস!

ডিমের খোসা দিয়ে মিনিয়েচার গার্ডেন

আমাদের বারান্দায় সাধারণত টবে লাগানো গাছ থাকে। তবে যাদের মিনিয়েচার গার্ডেন পছন্দ তারা খুব সহজেই এই জিনিসটি দিয়ে দারুণ একটি বাগান বানিয়ে ফেলতে পারেন। খোসার ভেতর মাটি দিয়ে ছোট ছোট গাছ লাগান। যদি বীজ লাগাতে চান তাহলে গাছ হওয়ার জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে। তবে এ সময়টায় মাটিতে পানি দিতে ভুলবেন না যেন! যদি গাছ না লাগাতে চান তাহলে আর্টিফিশিয়াল ছোট ছোট ফুল দিয়েও ভেতরটা সাজিয়ে নিতে পারেন। খোসাগুলোকে রঙ করে নিতে পারেন, পুঁতি বা লেইসের সাহায্যেও সাজিয়ে নিতে পারেন। অবশ্য একদম সাধারণ রাখলেও দেখতে মন্দ লাগবে না।

ইত্তেফাক/পিএস/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন