বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

শখের আয়নায় ধুলো না জমুক

আপডেট : ২৫ মার্চ ২০২৩, ১১:০৮

আয়না তো ঘরের সৌন্দর্য বাড়িয়ে দেয়। ঘরে ড্রেসিং টেবিলে বা অন্যত্র আয়না লাগানো থাকে। ঘরের বিভিন্ন জায়গায় আয়না থাকে এবং আধুনিক ডেকোরেশনে আয়নার আলাদা জায়গা রয়েছে। আয়নার যত্নের ব্যাপারেও আলাদা মনোযোগ জরুরি। বিশেষত গরমে ধুলো জমে আয়নায় দাগ পড়ে যায় যা তুলতে গিয়ে আয়নায় দাগ পড়ে। তখন শখের আয়নাটিই নষ্ট হয়। এজন্যই গরমে আয়নার যত্নে বাড়তি মনোযোগ দিতে হবে। কিন্তু সেটি কিভাবে? চলুন জেনে নেই: 

প্রতিদিন আয়না মুছুন  

প্রতিদিন সকালে আয়না মুছে পরিষ্কার করুন। আয়না মোছার জন্য সুতির নরম কাপড় বা রুমাল ব্যবহার করা ভাল। নিয়মিত পরিষ্কার করলে আর দাগ ছোপের ভয় থাকে না।

পানির দাগ সরাতে

বাথরুমের আয়নায় পানি ছিটবেই। তারপরও সচেতন হওয়া দরকার। পানির দাগ আয়নায় বাজে-ভাবে লেগে থাকে। কাঁচে পানির দাগ এতটা স্পষ্ট হয় যে বিশ্রী লাগে। তাই বাথরুমের আয়না বাদে অন্য আয়না থাকলে তা এমন জায়গায় রাখুন যেখান থেকে পানির সংস্পর্শে না আসে।

মোছার কারিগরি

আয়না মোছার কাজে সবসময় নরম ও পরিষ্কার কাপড় ব্যবহার করতে হবে। যদি লিকুইড ব্যবহার করেন তাহলে দ্রুত তা মুছে নিতে হবে। এক্ষেত্রে পত্রিকার কাগজ কিংবা টিস্যু দিয়ে মুছে নিলে ভালো ফলাফল পাবেন।

সাবানের ব্যবহার

অনেকে আয়না পরিষ্কার করেন সাবান দিয়ে। এভাবে আয়না পরিষ্কার হয় একথা সত্য। তবে ভালোমতো যদি সাবান সরাতে না পারেন আর শুকোতে না পারেন তাহলে কিন্তু সাবানের দাগ বাজে-ভাবে লেগে থাকবে।

আয়না ঢেকে রাখতে

গরমে দিনের বেলা অনেকেই আয়না ঢেকে রাখেন। এভাবে ডেকোরেশনটাও ভালো করা যায়। এক্ষেত্রেও নরম কাপড় ব্যবহার করুন। খেয়াল রাখবেন আয়না যেন শুকনো থাকে এবং ধুলো না জমে।

আয়নায় আঙুল দেবেন না

আয়নায় আঙুলের ছাপ পড়ে সহজেই। তাই আয়নায় হাত না দেয়াই ভালো। হাত দিলেও খবরের কাগজ বা টিস্যু দিয়ে মুছে নিন। দাগ উঠে যাবে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন