শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঘর সেজে ওঠুক এমব্রয়ডারি ওয়াল হ্যাংগিংয়ের নান্দনিকতায়

আপডেট : ০১ এপ্রিল ২০২৩, ২০:৩৩

সুঁই সুতা দিয়ে সেলাই করে কাপড়ে সুন্দর সুন্দর নকশা তুলতে কে না ভালোবাসেন। এই সেলাইয়ের ক্ষেত্রে প্রয়োজনীয় একটি উপকরণ হলো সেলাইয়ের ফ্রেম। এছাড়া সেলাইয়ের ফ্রেমে রঙিন কাপড় আটকে অথবা এক রঙা কাপড়ে হ্যান্ড এমব্রয়ডারি করে নানা ধরনের ওয়াল হ্যাংগিং বানানো হয়। এটি বর্তমানে এমব্রয়ডারি হুপ আর্ট নামে পরিচিত। এগুলো দেখতে যেমন সুন্দর, তেমনি শৈল্পিকও বটে। সেলাইয়ের ফ্রেম দিয়ে ঘর সাজানোর কিছু আইডিয়া দিয়েছেন হ্যান্ডিক্রাপ্ট ডিজাইনার শাহনেওয়াজ প্রিথিলা।

চলুন সে সম্পর্কে জেনে নেই-
 
১. পকেট ওয়াল হ্যাংগিং

পকেট ওয়াল হ্যাংগিং দেখতে যেমন সুন্দর তেমনি এটি কাজেরও জিনিস বটে। দেয়ালে ঝুলিয়ে রাখার সঙ্গে সঙ্গে এতে রাখা যাবে প্রয়োজনীয় জিনিসপত্র। এক্ষেত্রে একটি গোল কাপড়ের টুকরোকে ভাঁজ করে আরও একটি ভাঁজ করা গোল কাপড়ের ওপর বসিয়ে নিন। এরপর ফ্রেমের নিচের অংশ দু’টি কাপড়ের নিচে মাঝ বরাবর বসিয়ে নিন। এরপর ওপরের পার্টটি সাবধানে ওপরে বসিয়ে আস্তে করে চাপ দিয়ে সেট করুন। ফ্রেমটিকে মাপমতো শক্ত করে নিন। এরপর ফ্রেম ও কাপড় উল্টিয়ে পেছন দিকে একটি গ্লুর সাহায্যে ফ্রেম ও কাপড়ে আঠা লাগিয়ে আটকে নিয়ে বাড়তি কাপড়কে আঠা দিয়ে ফ্রেমের অংশের কাপড়ের সঙ্গে আটকে দিন। তারপর সৌন্দর্যের জন্য লেইস, পুঁথি বা আর্টিফিশিয়াল ফুল লাগিয়ে নিন।

২.ডাবল হুপ ওয়াল হ্যাংগিং

যারা হাতে সেলাই করতে পছন্দ করেন তারা সহজেই এটি বানিয়ে ফেলতে পারেন। বড় ফ্রেম থেকে ৩-৪ ইঞ্চি করে কাপড় কেটে নিন। প্রথমে কাপড়ের সঙ্গে ছোট ফ্রেমটি লাগিয়ে নিন। এরপর ছোট ফ্রেমটি যেন মাঝ বরাবর পড়ে এমনভাবে বড় ফ্রেমটি সেট করে নিন। খেয়াল রাখবেন যেন কাপড় কুঁচকে না যায় এবং ফ্রেম যেন অবশ্যই টাইট থাকে। তারপর ডিজাইনের টেমপ্লেটটি দুই ফ্রেমের মাঝের জায়গায় ট্রেস করুন এবং সেলাই করুন। এতে হ্যান্ড পেইন্টও করতে পারেন। এরপর কাপড় উল্টিয়ে, পেছন থেকে ছোট ফ্রেমটির কাপড়ের মাঝ বরাবর কেঁচি দিয়ে ফুটো করে নিন এবং পেছনে আটকানো যায় এটুকু পরিমাণ কাপড় রেখে বাকিটা কেটে ফেলুন। ছোট ফ্রেমের পেছনের এই কাপড়কে আঠা বা সেলাইয়ের মাধ্যমে ফ্রেমের সঙ্গে আটকে মাঝখানে ফাঁকাসহ একটি সেটআপ হবে। বড় ফ্রেমের বাড়তি কাপড় এমনভাবে কাটুন যেন ফ্রেমের পেছনে আটকানোর মতো থাকে। এবার সেই কাপড়টিকে বড় ফ্রেমের সঙ্গে আঠা বা সেলাইয়ের মাধ্যমে আটকে দিন।

৩. ক্লক উইথ এমব্রয়ডারি হুপ আর্ট

নিজের নাম অথবা পছন্দের নকশা দিয়ে এমব্রয়ডারি হুপ আর্ট করে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন ঘড়ি। প্রথমে ডিজাইনের টেমপ্লেট তৈরি করুন। ঘড়ির জন্য গোল করে তার চারপাশে মার্কিং করে নিন। মাঝ বরাবর চিহ্ন দিন। এরপর একটু মোটা কাপড় বা চট নিন। কাপড়ের ওপর টেম্পলেট দিয়ে ডিজাইন ট্রেস করে নিন। কার্ডবোর্ডকে ফ্রেমের সাইজের থেকে একটু ছোট করে কেটে নিন। যেন কার্ডবোর্ড এর টুকরাটি ফ্রেমের ভেতর ভালোভাবে বসে। তারপর শক্তভাবে ফ্রেম সেট করে ডিজাইন সেলাই করে নিন। সেলাই এর পর ফ্রেমটি উল্টে নিন। ফ্রেমের পেছনে বাড়তি কাপড় এমনভাবে কাটুন যেন পেছনে কাপড় মোড়ানোর মত কিছুটা অংশ থাকে। কার্ডবোর্ড এর টুকরায় এবং কাপড়ের মাঝ বরাবর ছিদ্র করে নিন সাবধানে। এরপর কাপড়ের পেছনে আঠা দিয়ে কার্ডবোর্ডের টুকরোটা বসিয়ে দিন। ঘড়ির মেশিন ও কাঁটা সেট করে কাপড়ের বাড়তি অংশে সুঁই সুতা দিয়ে আলগা করে সেলাই দিয়ে শেষ প্রান্তে সুতা টেনে দিলে কাপড়টি সুন্দর করে ভেতরের দিকে মুড়িয়ে যাবে। এটিকে গিঁট দিয়ে শক্ত করে নিন। প্রয়োজন হলে আঠা দিয়ে কাপড়টিকে কার্ডবোর্ডের সঙ্গে লাগিয়ে দিন। ব্যস! তৈরি হয়ে গেলো সেলাই ফ্রেমের একটি নান্দনিক ঘড়ি।

ইত্তেফাক/পিএস/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন