সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ১৯ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ভৈরবী'র ৩য় বর্ষপূর্তি 'ইরশাদ' 

মাটির টানে লোকসংস্কৃতিতে 'ভৈরবী'র আহ্বান

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২২

সাফল্যের ৪র্থ বছরে পা রাখলো 'ভৈরবী'। তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আয়োজিত হয়েছে 'ইরশাদ'।

প্রতিবছর বাংলা স্বরবর্ণের একেকটি অক্ষর দিয়ে আয়োজনের নামকরণ করে ভৈরবী। অভ্র ও আরণ্যকের পর ভৈরবী'র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর নাম দেওয়া হয়েছে 'ইরশাদ'। ইরশাদ শব্দের অর্থ আহ্বান। লোকসংস্কৃতি ও মাটির টানে নতুন প্রজন্মকে এগিয়ে যাওয়ার আহ্বান নিয়ে আয়োজিত হয়েছে ভৈরবীর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী।

'ইরশাদ' আয়োজনের মধ্যে যুক্ত ছিল প্যানেল আলোচনা ও পরিবেশনা। প্যানেল আলোচনার বিষয়: সংস্কৃতি বাঁচলে বাঁচবে দেশ, তরুণদের হাতে বাংলাদেশ। প্যানেল আলোচনায় অংশ নিয়েছেন বিশিষ্ট সংগীত শিল্পী ও সমাজকর্মী সাহস মোস্তাফিজ এবং নৃত্যশিল্পী প্রিয়াংকা সরকার। প্যানেল আলোচনায় তরুণ প্রজন্মের হাত ধরে সংস্কৃতির শেকড়কে বহুদূর এগিয়ে যাওয়ার প্রত্যয় উঠে এসেছে। 

'ইরশাদ' আয়োজনের গীতরঙ্গ পরিবেশনায় অংশ নিয়েছেন উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ ও অল স্টারস ড্যাফোডিল।

সঙ্গীত পরিবেশনায় অংশ নিয়েছেন লোকসংগীত শিল্পী মারুফ মৃন্ময়। নৃত্য পরিবেশনায় অংশ নিয়েছেন নৃত্যশিল্পী ও শিক্ষক ভেরোনিকা বেবি রোজারিও এবং ওয়াইডব্লিসিএ স্কুলের শিক্ষার্থীরা। 'ইরশাদ' আয়োজনের বিশেষ আকর্ষণ ভৈরবী'র প্রতিষ্ঠাতা ও কার্য-নির্বাহী প্রধান ইলিয়াস নবী ফয়সালের নির্দেশনায় ভৈরবী গীতরঙ্গ দলের বিশেষ পরিবেশনা 'নবান্ন'।

অনুষ্ঠানে দেশের স্বনামধন্য সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ শুভানুধ্যায়ী, কলাকুশলী উপস্থিত ছিলেন। 

শাহীদুজ্জামান খান শাহী (সহ প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক) বলেছেন, 'ভৈরবী দেশ এবং দেশের মানুষের জন্য কাজ করে। ভৈরবী এই দেশের সংস্কৃতি বাঁচিয়ে রাখতে কাজ করে। আমরা শূন্য থেকে আজ এই পর্যায়ে। আমরা বিশ্বাস করি পথচলার অনেকটা বাকি। আগামী দিনগুলোয় আমরা এভাবেই এগিয়ে যেতে চাই৷ আজ আমরা ইরশাদ জানাই তরুণ সমাজকে দেশীয় সংস্কৃতি আকঁড়ে ধরে রাখার এই স্রোতে গা ভাসিয়ে দিতে।' 

ইলিয়াস নবী ফয়সাল (প্রতিষ্ঠাতা ও কার্য নির্বাহি প্রধান) বলেছেন, 'ভৈরবী'র প্রতিষ্ঠিত করার পেছনের প্রধান লক্ষ্য ছিলো দেশীয় সংস্কৃতির প্রচার এবং প্রসার। আমরা সেই উদ্দেশ্যে কাজ করে যাচ্ছি অবিরাম। সবে ভৈরবীর বয়স তিন বছর হলো। ভৈরবীকে নিয়ে আরো অনেক বছর এগিয়ে যেতে চাই।' 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন