বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আরও শক্তিশালী হলো ‘গুগল প্লে প্রোটেক্ট’

আপডেট : ০৪ নভেম্বর ২০২৩, ১৬:৫৬

ব্যবহারকারীরা যাতে নিরাপদ অ্যাপস ব্যবহার করতে পারেন সেজন্য ‘গুগল প্লে প্রোটেক্ট’-কে আরও উন্নত করল গুগল। নতুন আপডেটের মাধ্যমে থার্ড পার্টি অ্যাপ স্ক্যান ও পর্যবেক্ষণে অধিকতর শক্তিশালী হলো এটি।

গুগল প্লে প্রোটেক্ট সম্ভাব্য ক্ষতিকারক অ্যাপগুলো ডাউনলোড করার আগে বিশ্লেষণ করে। অ্যান্ড্রয়েড নিয়মিতভাবে অ্যাপগুলোকে ম্যালওয়্যারের জন্য স্ক্যান করে। যেকোনো খারাপ অ্যাপ আনইনস্টল করার জন্য ব্যবহারকারীকে অনুরোধও করে।

সম্ভাব্য ক্ষতিকারক অ্যাপ্লিকেশন (পিএইচএ) আছে কি না তা নির্ধারণ করতে গুগল প্লে প্রোটেক্ট ক্লাউডভিত্তিক অ্যাপ ভেরিফিকেশন পরিষেবাগুলো ব্যবহার করে। পিএইচএর প্রমাণের জন্য গুগল প্লে প্রোটেক্ট ডিভাইস স্ক্যান করে। তা ডিভাইসের সব অ্যাপ পরীক্ষা করে।

প্লে প্রোটেক্ট ফিচারটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে ম্যালিশিয়াস বা ভাইরাসযুক্ত অ্যাপ থেকে রক্ষা করতে সাহায্য করবে। এক্ষেত্রে, কোনো অ্যাপ ডাউনলোড করার পর, গুগল প্লে প্রোটেক্ট প্রথমে সেটিকে স্ক্যান করবে, যেন অ্যাপটি ব্যবহারের জন্য নিরাপদ কি না তা জানিয়ে দিতে পারে ব্যবহারকারীকে।

এদিকে, প্রযুক্তি-সংশ্লিষ্টরা মনে করছেন এভাবে থার্ড পার্টি অ্যাপের ওপরও গুগল নিয়ন্ত্রণ নিতে চায়। এক বা দুইবার শর্ত লঙ্ঘন করলেই আর অ্যাপে অ্যাক্সেস করা যাবে না। তবে থার্ড পার্টি অ্যাপ স্ক্যান করতে পারলে গুগল অনেক ম্যালওয়্যার বাদ দিতে পারবে। ম্যালওয়্যার বাদ দিতে পারলে অনেকটাই সুবিধা।

ইত্তেফাক/এআই