বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহারে মাইক্রোসফটের নিষেধাজ্ঞা

আপডেট : ১৫ নভেম্বর ২০২৩, ১২:৪৫

ওপেনএআইতে অনেক অর্থ বিনিয়োগ করছে মাইক্রোসফট। কিন্তু এবার নিজের কর্মীদেরই এটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিল কোম্পানিটি কোম্পানিটি সম্প্রতি চ্যাটজিপিটি ব্যবহার থেকে কর্মীদের বিরত থাকার নির্দেশ দিয়েছে।

মাইক্রোসফট এক বিবৃতিতে জানিয়েছে, নিরাপত্তা ও ডাটাসংক্রান্ত উদ্বেগের কারণে কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার থেকে বিরত থাকতে বলা হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির বরাত দিয়ে জানা গেছে, তারা একটি স্ক্রিনশট হাতে পেয়েছে। ওই স্ক্রিনশটে দেখা যাচ্ছে, মাইক্রোসফটের করপোরেট ডিভাইসগুলো থেকে চ্যাটজিপিটিতে প্রবেশ করা যাচ্ছে না।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, যদিও তারা ওপেনআইতে বিনিয়োগ করেছে এবং চ্যাটজিপিটির অনিরাপদ ব্যবহার রোধে অভ্যন্তরীণ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করেছে। তার পরও ওয়েবসাইটি একটি ‘‌থার্ড পার্টি এক্সটার্নাল’ পরিষেবা। এটি ব্যবহারের সময় অবশ্যই গোপনীয়তা ও নিরাপত্তা-ঝুঁকির বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। এটি মিডজার্নি বা রেপ্লিকার মতো অন্য যেকোনো এক্সটার্নাল পরিষেবাগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য।

কোম্পানিটি প্রাথমিকভাবে বলেছিল, এটি চ্যাটজিপিটি ও ডিজাইন সফটওয়্যার ক্যানভা নিষিদ্ধ করেছে। কিন্তু পরে সেই পণ্যগুলো অন্তর্ভুক্ত করে নির্দেশনার একটি লাইন সরিয়ে দিয়েছে। এই বিবৃতি প্রাথমিক প্রকাশের পর মাইক্রোসফট চ্যাটজিপিটিতে প্রবেশাধিকার পুনঃস্থাপন করেছে।

সূত্র: সিএনবিসি

ইত্তেফাক/এআই