শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

গুগল বার্ড স্ক্যামারদের বিরুদ্ধে গুগলের ব্যবস্থা

আপডেট : ১৬ নভেম্বর ২০২৩, ১৩:৫২

গুগলের বার্ড সম্প্রতি ব্যাপক আলোড়ন তুলেছে।  কিন্তু গুগল বার্ডে একদল স্ক্যামার ব্যবহারকারীদের স্পর্শকাতর তথ্য চুরি করে চলেছে। 

গুগলের জেনারেল কাউন্সেল হালিমা ডেলেইন প্রাডো জানিয়েছেন, ক্যালিফোর্নিয়ায় তারা একটি মামলা করেছে। স্ক্যামার গ্রুপগুলো ফেসবুকে ম্যালওয়ার ছাড়তে শুরু করেছে। ব্যবহারকারীদের ভুলপথে চালিত করে তারা এই ম্যালওয়ার ডাউনলোড করতে বাধ্য করছে। 

গুগল জানাচ্ছে, স্ক্যামার গ্রুপগুলো ফেসবুকে লিংক দিয়ে বলছে তারা গুগল বার্ডের অ্যাপ ডাউনলোড করতে পারবেন। আর এভাবেই ব্যবহারকারীরা ভুল করে ফেলছেন।

গুগল জানে না এই স্ক্যামার কারা। তবে মামলা করায় ফেসবুকের এই লিংকগুলো সরিয়ে ফেলা যাবে। অনেকগুলো ভুয়া ডোমেইন রয়েছে এবং এই ভুয়া ডোমেইনগুলোও তারা সরিয়েছে। গুগলের তরফ থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত ৩০০ ডোমেইন হঠানো হয়েছে। 

চলতি বছরের মে মাসে টেক ওয়েবসাইট ম্যাশেবল প্রথম এমন স্ক্যামের উদাহরণ দেখিয়েছে। এমনকি টেক সাইট ভার্জও একটি বড়সড় রিপোর্ট করে। গুগল এবার আইনগত ব্যবস্থা নিয়েছে। বিষয়টি উল্লেখযোগ্য কারণ গুগলের পদক্ষেপে অন্য কোম্পানিগুলোও এখন আগ্রহী হয়ে উঠবে স্ক্যামারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য। 

সূত্র: ম্যাশেবল

ইত্তেফাক/এআই