বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

স্মার্টফোনের ব্যাক ক্যামেরা বেশিরভাগ সময় বাঁ-দিকে কেন থাকে?

আপডেট : ২৯ নভেম্বর ২০২৩, ১২:৪৯

স্মার্টফোনে যেকোনো সময় বিশেষ মুহূর্তের ছবি ভিডিও ফ্রেমবন্দি করছেন। তবে কখনো খেয়াল করেছেন কি, বর্তমানে প্রায় সব ফোনের ব্যাক ক্যামেরাই থাকে বাঁ-দিকে? তবে এখনো কিছু কিছু স্মার্টফোনের ক্যামেরা মাঝে থাকলেও বেশিরভাগ ক্যামেরাই বাঁ-দিকে। এটি এমনিতেই দেওয়া হয়নি। বিশেষ এক কারণ আছে।

সময়ের সঙ্গে সঙ্গে আজ স্মার্টফোনে শুধু ২টি বা ৩টি নয়, ৪টি ক্যামেরাও দেখা যায়। ফলে আগের ছবিগুলোর থেকেও এখনকার স্মার্টফোনের ছবির কোয়ালিটি অনেক ভালো। অনেকক্ষেত্রে তো ডিএসএলআর ক্যামেরাকেও স্মার্টফোন হারিয়ে দেওয়ার সামর্থ্য রাখে। আগে ফোনের ক্যামেরা সাধারণত ফোনের মাঝখানে থাকত। তখন সাধারণত ফোনে একটি মাত্র ক্যামেরা ছিল। কিন্তু আজ ক্যামেরার সংখ্যা বেড়েছে। লেআউট তৈরির সময় স্মার্টফোনের সৌন্দর্য বিবেচনা করেই এই ডিজাইন করা হয়। 

অ্যাপল কোম্পানি প্রথমবারের মতো এই ডিজাইন চালু করে। এটি শুধু স্মার্টফোনের সৌন্দর্যই বাড়ায় না, বরং ছবি ও ভিডিওর কাজকেও সহজ করে তোলে। স্মার্টফোনের বাঁ-দিকে ব্যাক ক্যামেরা রাখার পেছনেও নানা কারণ রয়েছে। এর মধ্যে সবচেয়ে বড় কারণ হলো ল্যান্ডস্কেপ মোড। প্রকৃতপক্ষে, যখন ল্যান্ডস্কেপ মোডে ছবি তোলা হয়, তখন যাতে ক্যামেরায় আঙুল স্পর্শ না করে, তাই এটি সর্বদা বাঁ-দিকে রাখা হয়। না হয় আঙুলের স্পর্শের কারণে ক্যামেরার লেন্স ঝাপসা হয়ে যাওয়ার ভয় থাকে।

ইত্তেফাক/এআই