রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ফ্রি উইন্ডোজ সফটওয়্যার ডাউনলোডের ১০ ওয়েবসাইট

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২৩, ১৬:৫২

ফ্রি সফটওয়্যার ডাউনলোডের জন্য অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। তবে এগুলোর সবক’টি যে নিরাপদ তাও নয়। সাইবার অপরাধীরা ফ্রি ওয়েবসাইট থেকে সফটওয়্যার ডাউনলোডের সময় ম্যালওয়্যার বা ভাইরাস ছড়িয়ে দিয়ে থাকে। এ কারণে সব ওয়েবসাইট থেকে ফাইল বা সফটওয়্যার ডাউনলোড না করাই ভালো। নিরাপদে সফটওয়্যার ডাউনলোডের জন্য বেশকিছু ওয়েবসাইট বা প্ল্যাটফর্ম রয়েছে।

সফটওয়্যার বা কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট: থার্ড পার্টি ওয়েবসাইটে যাওয়ার আগে অফিসিয়াল সাইট থেকে সফটওয়্যার ডাউনলোড করা সবচেয়ে বেশি নিরাপদ। কোনো ব্রাউজার, সিকিউরিটি স্যুট, মিডিয়া অ্যাপ ডাউনলোডের জন্য অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করা ভালো। কিছু সফটওয়্যারের সঙ্গে অতিরিক্ত কিছু অ্যাপ থাকলেও ম্যালওয়্যার আক্রমণের আশঙ্কা নেই।

নিনাইট
নিনাইট খুবই সাধারণ ডিজাইনের একটি প্ল্যাটফর্ম বা ওয়েবসাইট। এখানে বিখ্যাত ও প্রয়োজনীয় প্রোগ্রামের তালিকা দেওয়া থাকে। এখান থেকে ব্যবহারকারীরা প্রয়োজনীয় সব অ্যাপ নির্বাচন করতে পারবেন। এর গেট ইওর নিনাইট বাটনে ক্লিক করলে সব প্রোগ্রাম ইনস্টলের সুবিধাযুক্ত একটি কাস্টম ইনস্টলার আসবে। এটি স্বয়ংক্রিয়ভাবে টুলবার ও অপ্রয়োজনীয় ফাইল ব্লক করতে সক্ষম।

সফটপেডিয়া
থার্ড পার্টি মাধ্যম থেকে সফটওয়্যার ডাউনলোডের দিক থেকে বিশেষভাবে পরিচিত সফটপেডিয়া। এখান থেকে ৩০০ কোটিবারের বেশিবার সফটওয়্যার ডাউনলোড হয়েছে। প্রচলিত সব অ্যাপের আপডেটই এখানে পাওয়া যায়। এছাড়া ওয়েবসাইটটির ইন্টারফেসও ব্যবহারকারীবান্ধব। উইন্ডোজ ছাড়াও এখানে ম্যাক, লিনাক্স ও অ্যান্ড্রয়েড অ্যাপও পাওয়া যাবে।

মেজরগিকস
প্রযুক্তিবিশারদদের মতে, ১৯৯০-এর দশকের পর এ ওয়েবসাইটটি আর আপডেট করা হয়নি। তবে উইন্ডোজের সফটওয়্যার ডাউনলোডের জন্য মেজরগিকস বিশ্বাসযোগ্য একটি মাধ্যম। প্রচলিত ও শীর্ষ কিছু সফটওয়্যার সম্পর্কে জানার জন্য ওয়েবসাইটটি বেশ পরিচিত। এছাড়া বাম দিকের সাইডবারেও রিকমেন্ডেড প্রোগ্রামগুলো সাজানো থাকে।

ফাইলহিপো
উইন্ডোজের সফটওয়্যার ডাউনলোডের জন্য অন্যতম একটি সাইট হচ্ছে ফাইলহিপো। এখানে বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাপ ভাগ করা থাকে। প্রতি পেজেই সফটওয়্যার সম্পর্কে লেখা থাকে।

ডাউনলোড ক্রু
এ ওয়েবসাইটে সব অ্যাপ সম্পর্কে বিস্তারিত ও গুরুত্বপূর্ণ তথ্য থাকে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সাধারণ ব্যবহারকারীরাই এখানে রিভিউ দিয়ে থাকে। ফলে কোন অ্যাপ কেমন সার্ভিস দিচ্ছে বা কাজ করছে সে বিষয়ে সহজেই তথ্য পাওয়া সম্ভব।

ফাইলহর্স
ফাইলহর্সে বেশি সফটওয়্যার না থাকলেও এখানে প্রয়োজনীয় সব অ্যাপই থাকে। প্রতিটি পেজেই স্ক্রিনশট থাকে। ফলে অ্যাপের ভালো-মন্দ সব বিষয় সহজে জানা যাবে। এখানে সব অ্যাপ ছোট ক্যাটাগরিতে ভাগ করা থাকে। তাই বিকল্প অ্যাপ খুঁজে পাওয়াও সহজ।

ফাইলপুমা
খুবই সাধারণ ইন্টারফেসযুক্ত ওয়েবসাইট হচ্ছে ফাইলপুমা। ফলে সহজে যেকোনো ক্যাটাগরির অ্যাপ খুঁজে পাওয়া যায়। তবে এখানে পুরোনো সফটওয়্যার পাওয়া যায় এবং আপডেট শনাক্তের জন্য ডিটেক্টর রয়েছে। এর মাধ্যমে কম্পিউটারে আপডেটেড সফটওয়্যার ইনস্টল করা যায়।

স্ন্যাপফাইলস
স্ন্যাপফাইলস দেখতে সাধারণ ডাউনলোড ওয়েবসাইটের মতোই। তবে ফ্রিওয়্যার পিক, মোরসহ বেশকিছু ফিচারের কারণে এটি জনপ্রিয়। ফ্রিওয়্যার পিকে অজানা কিন্তু কার্যকর অ্যাপের বিষয়ে তথ্য দেওয়া হয়। পোর্টেবল অ্যাপের জন্যও এখানে আলাদা পেজ রয়েছে।

মাইক্রোসফট স্টোর
মাইক্রোসফট স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার হার অনেক কম। এখানে সব অ্যাপ কার্যকর না হলেও কিছু অ্যাপ ইনস্টল করা যায়। এছাড়া ম্যালওয়্যার থেকে সুরক্ষার জন্য আসল অ্যাপও এখানে পাওয়া যায়। থার্ড পার্টি সাইটের তুলনায় অফিসিয়াল স্টোর ব্যবহারের সুবিধা হলো এখানে অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যায়।

প্রযুক্তিবিশারদদের মতে, এসব সাইট থেকে ডাউনলোড করা গেলেও কোনোটিই শতভাগ নিরাপদ নয়। তাই ডাউনলোড ও ইনস্টলের ক্ষেত্রে সতর্ক থাকাই উত্তম।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন