বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

নকশি কাঁথার হরেক ব্যবহার

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৪:১৭

নকশি কাঁথা আমাদের ঐতিহ্য। নকশি কাঁথার রয়েছে হরেক ব্যবহার। এই ব্যবহারের মাধ্যমে আপনার ঘরকে যেমন মনের মতো সাজাতে পারেন তেমনি পেতে পারেন আরামও। চলুন জেনে নেওয়া যাক নকশি কাঁথার হরেক ব্যবহারের কথা। 

শীতের প্রকোপ থেকে বাঁচতে 
নকশি কাঁথা মূলত তৈরি করা হয়েছিল শীত নিবারণের জন্য। রাতের শেষ দিকে যখন হালকা শীত শীত থাকে তখন নকশি কাঁথা হতে পারে শীত নিবারণের সবথেকে উত্তম উপায়। দেখতেও যেমন অসাধারণ ব্যবহার করতেও তেমনই আরাম। নকশি কাঁথা সাধারণত সুতি ফেব্রিকসের হয়। তাই  গায়ে দিলে যেমন বেশি গরম লাগে না আবার শীতও নিবারণ হয়, ফলে হালকা শীতে ব্যবহার করার জন্য একদম পারফেক্ট চয়েজ।

মেহমানদারির রসদ
বাড়িতে মেহমান আসলে তাদের কম্বল বা সাধারণ কাঁথার বদলে দিতে পারেন নকশি কাঁথা। অভ্যাগরা আপনার রুচির তারিফ না করে পারবেই না। 

বিছানা হিসেবে নকশি কাঁথা
ব্যবহার না করলেও বিছানার শেষ প্রান্তে নকশি কাঁথা ভাজ করে বিছিয়ে রাখলে দেখতে খুব স্মার্ট লাগবে। তবে যদি বিছানার চাদরটি হয় নকশি চাদর তবে তার ওপরে নকশি কাঁথার ডেকোরেশন না করাই ভালো। এখানে রাখতে পারেন মিসম্যাচ ফিউশন।

শিশুদের জন্য নকশি কাঁথা
নবাগত শিশুর প্রয়োজনীয় সরঞ্জাম হিসেবে আগে থেকেই রাখতে পারেন নকশি কাঁথা। শিশুর যত্নে নকশি কাঁথার ব্যবহারে অবশ্যই মার্জিত রুচির পরিচয় ফুটে ওঠে। নকশি কাঁথা ব্যবহার করলে শিশুকে আরও আকর্ষণীয় লাগে। 

হতে পারে ফ্লোর ম্যাট
ড্রয়িং রুমে কম ফার্নিচার রেখে সামনের দিকে ফ্লোর ম্যাট বিছানোর ট্রেন্ড এখন খুব বেশি। ড্রয়িং রুমের মেঝের বেশ খানিকটা জায়গা জুড়ে থাকে এই ফ্লোর ম্যাট। নকশি কাঁথা কিন্তু ফ্লোর ম্যাট হিসেবেও দারুণ মানায়। এক্ষেত্রে একটু ডিপ কালারের ফেব্রিকস বেছে নিতে হবে যাতে সহজেই ময়লা হলে চোখে না পড়ে। পাশাপাশি একদমই সূক্ষ্ম সূচের কাজ বেছে নিতে হবে।

নকশি কাঁথায় সোফা / ডিভান কভার
সোফার পাশাপাশি গৃহসজ্জায় আধুনিকতার ছাপ তুলে ধরতে ড্রয়িং রুমে জায়গা পাচ্ছে বিভিন্ন ডিজাইনের ডিভান। ডিভানটিকে যদি নিজের মনের মতো আরেকটু কাস্টমাইজড করা যায় তাহলে কেমন হয়? হ্যাঁ, ডিভান কভার হিসেবে ব্যবহার করতে পারেন নকশি কাঁথা বা নকশি চাদর। ডিভানের নকশি কাঁথা বা নকশি চাদর একটু লাইট কালারের ওপরে বড় নকশা হলে দেখতে সুন্দর হয়। সাথে রাখতে পারেন ম্যাচিং নকশি কুশন। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন