বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সঠিকভাবে মেরিনেশনের টিপস 

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ১২:৪৪

শীতের সময় মাংস খাওয়ার ধুম আর উৎসব দুটোই এগিয়ে আসে। বিশেষত সম্প্রতি মাংসের দামও গিয়েছে কমে। এক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি প্রথমে। তা হলো, মেরিনেট করার ক্ষেত্রে ভালোমতো সতর্ক থাকা। মেরিনেশন আপনার রান্নাকে সুস্বাদু করতে জরুরি। তাছাড়া সঠিক মেরিনেশনই পারে আপনার মাংসে ভালো ফ্লেভার আনতে। মেরিনেশনের ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখবেন। 

পানি দেওয়া যাবে না
মাছ, মাংস যখন মাখানোর সময় পানি দেবেন না। মেরিনেশনে আমরা দই ব্যবহার করি, দইতে প্রচুর পরিমাণে পানি থাকে। সেদিক থেকে যখন ম্যারিনেট করে রাখবেন তখন পানি ঝরানো টক দই দেবেন।

ফ্রিজ থেকে বের করেই মেরিনেট না
ফ্রিজ থেকে বের করে সরাসরি মাখামাখি করতে শুরু করবেন না। ফ্রিজ থেকে মাছ-মাংস বের করে বেশ খানিকক্ষণ নরমাল টেম্পারেচারে রাখতে হবে তারপরে মাখবেন।

চামচ দিয়ে ম্যারিনেট নয় 
অনেকেই চামচ দিয়ে ম্যারিনেট করেন। এমন করলে মসলা ভেতরে পুরোটা ঢুকবে না। মাছ বা মাংস সামান্য ছুরি দিয়ে কেটে নিয়ে তার মধ্যে মসলা ভালো করে হাত দিয়ে মাখিয়ে ম্যারিনেশন করবেন। মাছ মোটামুটি এক ঘণ্টা মেখে রাখলেই যথেষ্ট। চিকেন মেখে রাখতে হয় অন্তত দু’ঘণ্টা সময়। তাহলে দেখবেন মাংস খুব সুন্দর সেদ্ধ হয়ে গেছে। মাংস মাখানোর সময় কখনো ভুলেও লবণ দেবেন না। তাহলে লবণ থেকে পানি ছেড়ে যাবে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন