বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

দিনে কতবার মোবাইল চেক করেন আপনি?

আপডেট : ০২ জানুয়ারি ২০২৪, ০৬:৩০

আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে জায়গা করে নিয়েছে মোবাইল ফোন। কথা বলা থেকে শুরু করে অফিসের গুরুত্বপূর্ণ কাজ সবই এখন চলে মোবাইল ফোনেই। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি গড়ে প্রতিদিন একজন মানুষ কতবার তার মোবাইল ফোন চেক করেন? ঘুম থেকে উঠে ঘুমাতে যাওয়া পর্যন্ত মোবাইল ফোনের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। কোনো কাজ থাকুক বা না থাকুক, মোবাইল নিয়ে বসে যাই আমরা। ঘণ্টার পর ঘণ্টা পার হলেও এ নিয়ে আমাদের কোনো বিতৃষ্ণা নেই। ফোন ব্যবহারে ঘণ্টার হিসেব শুনলে আপনার চোখ কপালে উঠে যাবে। এই সংখ্যা দ্রুত কমিয়ে না আনলে শরীর ও মনের বড়সড় ক্ষতি হতে পারে আশঙ্কা করছেন চিকিত্সা বিজ্ঞানীরা।

গড়ে একজন ব্যক্তি প্রতিদিন প্রায় ৫৮ বার তাদের ফোন চেক করেন। অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে এটি ব্যক্তি এবং তাদের অভ্যাসের ওপর নির্ভর করে পরিবর্তিত হয়। গবেষণায় দেখা গেছে, লোকেরা বাড়ির বাইরে থাকার চেয়ে বাড়িতে থাকাকালীন অ্যাপ ব্যবহারে বেশি সময় ব্যয় করেন মোবাইলে।

আসুরিয়ন নামে একটি প্রযুক্তি সমাধান সংস্থার সমীক্ষা বলছে, গড়ে একজন ব্যক্তি প্রতিদিন ৯৬ বার তাদের ফোন চেক করেন। আরেকটি গবেষণায় দেখা গেছে, লোকজন গড়ে প্রতিদিন প্রায় ৪৭ বার তাদের ফোন চেক করেন।

অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে, ফ্লারি অ্যানালিটিক্সের একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে—মার্কিন যুক্তরাষ্ট্রের লোকেরা মোবাইল ডিভাইসে প্রতিদিন গড়ে ৫ ঘণ্টা ব্যয় করেন।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন