রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

কাজের মাঝেই কম্পিউটার হ্যাং?

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪, ১৩:৩০

ভালো সেটাপের কম্পিউটার আপনার। তারপরও কোনো কারণে হ্যাং করছে। এই সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। মূলত কম্পিউটারের ব্যাকগ্রাউন্ডে অনেক কিছু প্রসেস হয়। আর এই প্রসেসিং করতে গিয়ে কম্পিউটার হ্যাং করতে পারে। কম্পিউটার আবার স্বাভাবিক হয়ে যাবে। তবে অনেক সময় এই সমস্যা একটানা হয়ে উঠতে পারে। বারবার হ্যাং করে আপনার কাজে সমস্যা হয়। এক্ষেত্রে আপনি কিছু কাজ করতে পারেন।

ধরুন ফুল স্ক্রিন অ্যাপ, যেমন গেম খেলছেন। এমন সময় যদি হ্যাং হয়ে যায়, তবে Alt + F4 কি চাপলে সামনে যে উইন্ডো আছে সেটি বন্ধ হবে। তখন অন্তত অনেকক্ষণ কম্পিউটারে তাকাতে হবে না।

কম্পিউটার ঠিকমত কাজ করছে কিনা তা নিশ্চিত করতে Ctrl + Alt + Delete কি চেপে ধরুন। আপনার স্ক্রিনের সামনে টাস্ক ম্যানেজার চলে আসবে (Task Manager)। টাস্ক ম্যানেজার আসলেই আপনি অনেক কিছু করতে পারবেন। ব্যাকগ্রাউন্ডের অ্যাপ বন্ধ করতে পারবেন। কম্পিউটার লগ-আউট ও রিস্টার্টও করতে পারবেন। টাস্ক ম্যানেজারে কাজ না হলে রিবুট ছাড়া সমস্যার সমাধান সম্ভব নয়। Ctrl + Shift+ Esc কি চাপার মাধ্যমেও টাস্ক ম্যানেজার এ প্রবেশ করা যাবে। ম্যানুয়ালিও করা যায়। তবে কম্পিউটার হ্যাং করলে শর্টকাটই উপযুক্ত।

টাস্ক ম্যানেজার এ প্রবেশ করার পর, Process ট্যাব এ ক্লিক করুন। কলাম এর Header এ CPU অপশনটি সিলেক্ট করার মাধ্যমে যে প্রসেসটি সবচেয়ে বেশি সিপিউ পাওয়ার ব্যবহার করছে, সেটি উপরে উঠে আসবে। প্রসেসটি সিলেক্ট করে End Task অপশনটি ক্লিক করে অ্যাপ্লিকেশনটি বন্ধ করে দিন। সেক্ষেত্রে আপনি যদি ওই অ্যাপ্লিকেশনে কোনো কাজ করে থাকেন, তবে সেটি সংরক্ষিত না হয়েই চলে যাবে।

Ctrl + Alt + Delete চাপার পর যে স্ক্রিনটি আসে, সেখান থেকে Restart অপশনটি ব্যবহার করে কম্পিউটার পুনরায় চালু করতে পারেন। আবার উইন্ডোজ কি + L চেপে আপনি কম্পিউটার লক স্ক্রিনে ফেরত যেতে পারেন, যেখান থেকে আপনি কম্পিউটার রিস্টার্ট করতে পারবেন।

ওপরে উল্লিখিত কোনো উপায়ই যদি কাজ না করে তবে Windows Key + Ctrl + Shift + B চাপতে পারেন। এটি আপনার কম্পিউটারের গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করে। যদি গ্রাফিক্স ড্রাইভারজনিত সমস্যা হয়ে থাকে, তবে এইভাবে কম্পিউটার ঠিক করা যেতে পারে। এখন পর্যন্ত উল্লিখিত কোনো উপায়েই যদি আপনার হ্যাং হওয়া কম্পিউটার ঠিক না হয়, তবে সেক্ষেত্রে হার্ড শাট ডাউন পদ্ধতিতে কম্পিউটার ঠিক করার চেষ্টা করতে পারেন।

আপনার কম্পিউটারের পাওয়ার বাটন খুঁজে বের করুন এবং সেটি ১০ সেকেন্ড চেপে ধরুন। বন্ধ হয়ে যাওয়ার কিছুক্ষণ পর স্বাভাবিকভাবে পাওয়ার বাটন চেপে কম্পিউটার চালু করুন। আপনার কম্পিউটার যদি ব্লু স্ক্রিনে এসে আটকে থাকে, সেক্ষেত্রে এই উপায়ে হ্যাং হওয়া কম্পিউটার ঠিক করতে পারেন।  তবে এই পদ্ধতিটি তেমন সুরক্ষিত নয়। এতে আপনার ডাটা লস হতে পারে।

সূত্র: বিবুম 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন