রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নজরুল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ৩য় স্মরণিকার মোড়ক উন্মোচন

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৪, ১৩:০৯

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাককানইবিসাস) স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়েছে। 

সোমবার (২৯ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে এর মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। এসময় বিশ্ববিদ্যালয়ে প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি, বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ্য মাসুম হাওলাদার, সাংবাদিক সমিতির সাবেক বর্তমান সদস্যবৃন্দ,শিক্ষক-কর্মকর্তা উপস্থিত ছিলেন। 


জানা যায়, জাককানইবিসাস কর্তৃক প্রকাশিত স্মরণিকাটির নাম দেয়া হয়েছে ‘আমরা টুটাব তিমির রাত’। নামকরণক করেছেন সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদ আহসান হাবীব। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রণসংগীত ‘চল চল চল’- এর একটি পঙক্তি থেকে এই নামটি নেয়া হয়েছে।স্মরণিকাটির প্রচ্ছদ অলংকরণ করেছেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ্য মাসুম হাওলাদার।উপক্রমণিকা লিখেছেন সাংবাদিক সমিতির সভাপতি মো ফাহাদ বিন সাঈদ। 

স্মরণিকাটির মোড়ক উন্মোচনকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, আজ সাংবাদিক সমিতির স্মরণিকা প্রকাশিত হল, এটি খুবই আনন্দের একটি ব্যাপার। বিশেষ করে, যেখানে সাংবাদিকদের কাজ লেখালেখি করা, সমাজের অসংগতিগুলো তুলে ধরা, সেখানে তারা সে কাজগুলো যথাযথভাবে করছে। এবং তার পাশাপাশি নিজেরাও যে সাংবাদিকতাকে সাহিত্যের মর্যাদায় নিয়ে যাচ্ছে তার উৎকৃষ্ট নিদর্শন এই ‘আমরা টুটাব তিমির রাত’ সংকলন। প্রথমত এটির যে নামকরণ হয়েছে সেটি খুবই সুন্দর, যথার্থ হয়েছে। আমি মনে করি আহসান হাবীব যে নামকরণ করেছে এবং এর সঙ্গে যারা সহমত পোষণ করেছে। এটি একটি অসাধারণ কাজ হয়েছে। যদিও এটি নজরুলের একটি লেখনী থেকে নেয়া হয়েছে, তবু এটির যে সাহিত্যগত গুরুত্ব, যে অর্থদ্যোতকতা তার সঙ্গে সাংবাদিক সমিতির প্রতিজ্ঞার মিল রয়েছে।


স্মরণিকাটির সম্পাদক আহসান হাবীব বলেন, ‘আজকের দিনটি সমিতির জন্য একটি স্মরণীয় দিন। বিগত আট বছর ধরে অত্যন্ত সফলতার সঙ্গে সংগঠনটি স্বমহিমায় তার অবস্থান জানান দিয়েছে ক্যাম্পাসে। এরই ধারাবাহিকতায় আমাদের এই স্মরণিকা প্রকাশ। এতে জাতীয় পর্যায়ের নানা ব্যক্তিবর্গ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দের লেখা স্থান পেয়েছে। আশা করছি, পাঠকরা এই প্রকাশনা থেকে সাংবাদিকতার বিস্তৃত পথের অভিজ্ঞতা সম্পর্জে জানতে পারবে।’ 

উল্লেখ্য, স্মরণিকাটিতে শুভেচ্ছা বাণী দিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী কে এ খালিদ, ময়মনসিংহ-৭ আসনের সাবেক ও বর্তমান সংসদ সদস্য, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার সহ আরো অনেকে। পাশাপাশি এতে লিখেছেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুহাম্মদ নজরুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত রাশেদ আহমেদ আলী সহ আরো অনেকে।

ইত্তেফাক/এআই