বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন, প্রচারণা শুরু

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৪, ১৬:৩০

আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকে সম্ভাব্য প্রার্থীরা ইতিমধ্যেই প্রচারণা শুরু করে দিয়েছে। শহরে বিভিন্ন স্থানে পোস্টার, ব্যানার, ফেস্টুনসহ অনেকেই গণসংযোগ শুরু করে দিয়েছেন। 

২০১৮ সালে প্রথম ময়মনসিংহ সিটি করপোরেশন গঠিত হয়। ৩৩টি ওয়ার্ড নিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশন। নির্বাচিত হবেন ময়মনসিংহ সিটি মেয়রসহ ১১টি নারী কাউন্সিলর ও ৩৩টি ওয়ার্ডে কাউন্সিলর। চলতি নির্বাচনে ৩ লাখ ৩৬ হাজার ৪শত ৯০ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবে বলে জানিয়েছেন জেলা নির্বাচন অফিস। 

মনোনয়ন দাখিল ১৩ ফেব্রুয়ারি, আপিল ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি, আপিল নিস্পত্তি ১৯ থেকে ২০ ফেব্রুয়ারি, প্রত্যাহার ২২ ফেব্রুয়ারি ও প্রতীক বরাদ্ধ ২৩ ফেব্রুয়ারি। ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। 

২০১৯ সালের ৫ মে প্রথম নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে বিনা প্রতিদ্বন্ধিতায় মেয়র হয়েছিলেন মো. ইকরামুল হক টিটু। তবে এবারের নির্বাচনে প্রতিদ্বন্ধিতার মুখোমুখি হতে হবে তাকে। আওয়ামী লীগ থেকে বর্তমান মেয়র ছাড়াও ময়মনসিংহ মহানগরের আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আইনজীবী সাদেক খান মিল্কী টজু, বর্তমান মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম ফেরদৌস জিলু, ময়মনসিংহ পৌরসভার প্রথম মেয়র আইনজীবী মাহমুদ আল নূর তারেকের ছেলে  আইনজীবী ফারামার্জ আল নূর রাজিব প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন। জাতীয় পার্টির প্রার্থী হিসেবে স্বপন মণ্ডলও মেয়র প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন। পাশাপাশি ওয়ার্ড কাউন্সিলর ও নারী কাউন্সিলররাও পোস্টার-ফেস্টুন দিয়ে ভোটার ভোট প্রার্থনা করছেন। 

সিটি করপোরেশনের নাগরিক হিসেবে কবি ইয়াজদানি কোরাইশী কাজল বলেন, যানজটে খুব ভুগতে হচ্ছে। দ্রুত যানজটমুক্ত শহর হোক ময়মনসিংহ সিটি।

নারী নেত্রী ও উদ্যোক্তা সৈয়দা সেলিমা আজাদ ও আইনুন্নাহার জানান, ময়মনসিংহ সিটিকে সুন্দর, পরিচ্ছন্ন, সন্ত্রাস-মাদক, নারীবান্ধব আধুনিক নগরী প্রত্যাশা নির্বাচিত প্রতিনিধিদের কাছে।

জাতীয়তাবাদী দল বিএনপি নির্বাচনে অংশ গ্রহণের এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে দল সিটি করেপোরেশনের নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিলে মহানগর বিএনপির আহবায়ক অধ্যাপক এ কে এম শফিকুল ইসলাম নগরীর উন্নয়নে বিএনপির প্রার্থী হিসেব কাজ করে যাবেন।


 
বর্তমান মেয়র ইকরামুল হক টিটু পৌরসভা ও সিটি করপোরেশনে টানা ১৫ বছর ধরে দায়িত্ব পালন করছেন। এক্ষেত্রে তিনি নগরের উন্নয়নের পাশাপাশি সব শ্রেণির মানুষের সঙ্গে সখ্য, বিনয়ী মনোভাব, সবার ডাকে ছুটে যাওয়া, বিপদে পাশে থাকাসহ নানা গুণাবলীর কারণে বর্তমান মেয়র আবারও নগরবাসী সমর্থন আশা করছেন।

আলোচনায় থাকা অন্য প্রার্থীরা এবারই প্রথম নামছেন ভোটের মাঠে। আসন্ন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নির্বাচন তুমুল প্রতিদন্ধিতাপূর্ণ হবে বলে নগরবাসীর প্রত্যাশা এবং ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করে যোগ্য প্রার্থী নির্বাচিত করবেন।

ইত্তেফাক/পিও