সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বাংলা একাডেমি পুরস্কার গ্রহণ করলেন নুরুদ্দিন জাহাঙ্গীর

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫০

কথাসাহিত্যে বাংলা একাডেমি পুরস্কার গ্রহণ করলেন নূরুদ্দিন জাহাঙ্গীর। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৩টার দিকে বাংলা একাডেমি প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন তিনি। 

নূরুদ্দিন জাহাঙ্গীরের জন্ম ১৯৬৫ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার দক্ষিণ তারুয়া গ্রামে। শৈশব গ্রামের ধুলােবালি-জলকাদায় ঋদ্ধ। দক্ষিণ তারুয়া প্রাথমিক বিদ্যালয়, ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালযয়ের ফিন্যান্স বিভাগ থেকে প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ করেন। বাংলাদেশের ইউনানী-আয়ুর্বেদ চিকিৎসা ব্যবস্থার পলিসি পরিপ্রেক্ষিত নিয়ে পিএইচডি অভিসন্দর্ভ মৌলিক গবেষণাকর্ম হিসেবে প্রশংশিত হয়েছে।

নূরুদ্দিন জাহাঙ্গীরের উল্লেখ্যযোগ্য গ্রন্থগুলো হলো, আদম সুরত, মাটির প্রদীপ ছিল সে কহিল, মাননীয় মন্ত্রীর জন্য মানপত্র, উদ্বাস্তু, জাল থেকে জালে, বিলডাকিনি ইত্যাদি।
 
এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন ১৬ জন লেখক। তারা হলেন, কবিতায় শামীম আজাদ, কথাসাহিত্যে নূরুদ্দিন জাহাঙ্গীর ও সালমা বাণী, প্রবন্ধ-গবেষণায় জুলফিকার মতিন। অনুবাদে সালেহা চৌধুরী, নাটক ও নাট্যসাহিত্যে (যাত্রা, পালা নাটক, সাহিত্যনির্ভর আর্টফিল্ম বা নান্দনিক চলচ্চিত্র) মৃত্তিকা চাকমা ও মাসুদ পথিক, শিশুসাহিত্যে তপংকর চক্রবর্তী, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় আফরোজা পারভীন ও আসাদুজ্জামান আসাদ, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সাইফুল্লাহ মাহমুদ দুলাল ও মো. মজিবুর রহমান, বিজ্ঞান-কল্পবিজ্ঞান-পরিবেশবিজ্ঞানে ইনাম আল হক, আত্মজীবনী-স্মৃতিকথা-ভ্রমণকাহিনী-মুক্তগদ্যে ইসহাক খান এবং ফোকলোরে তপন বাগচী ও সুমনকুমার দাশ।

ইত্তেফাক/পিও