বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বইমেলায় শান্তনু মজুমদারের রাজনৈতিক কলাম সংকলন

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৮

একুশে বইমেলায় এসেছে অধ্যাপক শান্তনু মজুমদারের রাজনৈতিক কলাম সংকলনবিষয়ক বই ‘গণতন্ত্র-ঘাটতি: বিশ্ব, দক্ষিণ এশিয়া ও বাংলাদেশ’। বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটি মেলায় সময় প্রকাশনের স্টলে পাওয়া যাচ্ছে।

‘গণতন্ত্র-ঘাটতি: বিশ্ব, দক্ষিণ এশিয়া ও বাংলাদেশ’ বইয়ে মোট চারটি অংশ রয়েছে। প্রথম অংশে বিশ্ব, দ্বিতীয় অংশে দক্ষিণ এশিয়া, তৃতীয় অংশে বাংলাদেশ ও চতুর্থ অংশে সাক্ষাৎকার রয়েছে। বইটি ২০২১ সালে প্রথম প্রকাশিত হয়।

বিশ্ব, দক্ষিণ এশিয়াসহ বাংলাদেশ রাষ্ট্র ও রাজনীতিতে গত এক দশকে সংঘটিত পরিবর্তনগুলোর কিছু চিত্র এই গ্রন্থে অন্তর্ভুক্ত লেখাগুলোতে খুঁজে পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন লেখক।

শান্তনু মজুমদার ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক। এই বিভাগ থেকেই স্নাতক (সম্মান) ও এমএসএস সম্পন্ন করেন। পরবর্তীতে লন্ডন বিশ্ববিদ্যালয়ে স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে এমএসসি ও ইন্সটিটিউট অব কমনওয়েলথ স্টাডিজ থেকে পিএইচডি করেন।

তার গবেষণার আগ্রহের বিষয়ের মধ্যে কয়েকটি হচ্ছে—রাষ্ট্র ও সুশীল সমাজ সম্পর্ক, গণতন্ত্র-ঘাটতি, রাজনৈতিক ধর্মনিরপেক্ষতা, আইডেনটিটি পলিটিক্স, ডিজিটাল ডিজইনফরমেশন ও দক্ষিণ এশিয়া।

এছাড়াও তিনি গার্মেন্টস খাতের শ্রমিক অধিকার ও গ্রাউন্ড ওয়াটার গভর্ন্যান্স বিষয়ে আগ্রহী। শান্তনু মজুমদার এক সময় কয়েকটি গল্প লিখেছিলেন। সামনের দিনগুলোতে সাহিত্যচর্চায় বেশি করে সময় দেওয়ার ইচ্ছা আছে তার।

ইত্তেফাক/এসএটি