সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

নোবিপ্রবিতে অটোমেটেড আইডি কার্ড সফটওয়্যার উদ্বোধন

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:০৪

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) অটোমেটেড আইডি কার্ড জেনারেশন সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী এবং কোষাধ্যক্ষ ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।

উদ্বোধনী অনুষ্ঠানে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক দিদার-উল-আলম বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারলে আমরা অল্প সময়ে অনেক বেশি কাজ করতে পারবো। তিনি এধরণের উদ্ভাবন যাতে চলমান থাকে সেজন্য গবেষকদের প্রতি আহবান জানান পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন। সাইবার সেন্টার সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন ও ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল বাকি বলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কর্তৃক উদ্ভাবনকৃত প্রযুক্তি যখন আমাদের কাজকে সহজ করে সেগুলো আমাদের গর্বিত করে। এধরণের কাজ নিশ্চয়ই বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বের এবং এধরণের উদ্ভাবন সারাদেশে নোবিপ্রবি ক্যাম্পাসের জন্য ইমেজ বৃদ্ধির কারণ হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার যে  প্রত্যয়ে কাজ করে যাচ্ছেন তার সাথে তাল মিলিয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও বিভিন্নভাবে ডিজিটাল যুগে পদার্পণ করছে। 

এসময় আরও উপস্থিত ছিলেন, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড বিপ্লব মল্লিক এবং সাধারণ সম্পাদক ও আইআইএস পরিচালক অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান রিমন, সম্মানিত ডিনবৃন্দ, নোবিপ্রবি সাইবার সেন্টারের পরিচালক (ভারপ্রাপ্ত) এ আর এম মাহমুদুল হাসান রানা, নোবিপ্রবি অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মেজবাহ উদ্দিন পলাশ এবং সাধারণ সম্পাদক ইবনে ওয়াজেদ ইসলাম ইমন এবং আইসিটি সেলের সিস্টেম এনালিস্ট, প্রোগ্রামার ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ প্রমুখ।

উল্লেখ্য, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের আইডি কার্ড প্রদানের প্রক্রিয়াটি অদ্যাবধি ম্যানুয়েল পদ্ধতিতে সম্পাদন করা হয়। এ পদ্ধতিতে শিক্ষার্থীদের আইডি কার্ড প্রদানে প্রথম সেমিস্টার শুরু হওয়ার পর প্রায় এক সেমিস্টার সময়ের প্রয়োজন হয় বিধায় অতিসম্প্রতি এ আর এম মাহমুদুল হাসান রানা, পরিচালক (ভারপ্রাপ্ত), সাইবার সেন্টার এর সার্বিক দিক নির্দেশনায় একটি অটোমেটেড আইডি কার্ড জেনারেশন সফটওয়্যার তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়। এই সফটওয়্যারটি প্রস্তুতকরণের ক্ষেত্রে রনক ভৌমিক, প্রোগ্রামার, সাইবার সেন্টার ডেভেলপার ও মো. ইফতেখারুল আলম ইফাত, সহকারী অধ্যাপক, আইআইটি এবং সহকারী পরিচালক, সাইবার সেন্টার, সার্বিক তথ্যগত সহায়তা প্রদান করে। উক্ত সফটওয়্যার ব্যবহার করে দ্রুততম সময়ের মধ্যে আইডি কার্ড প্রস্তুত করা সম্ভব হবে। উক্ত প্রকল্পটি নোবিপ্রবি অটোমেশন সিস্টেমের একটি অংশ।

ইত্তেফাক/এআই