মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পাওয়ার ব্যাঙ্ক নষ্ট হয়ে যাচ্ছে বুঝবেন যেভাবে

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৪

সাধারণত স্মার্টফোন চার্জ দিতেই নিয়মিত পাওয়ার ব্যাংক ব্যবহার করেন। শুধু স্মার্টফোন না, ল্যাপটপ ও অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেট চার্জ করতে পাওয়ার ব্যাংকটিকে ব্যবহার করেন। কিন্তু অনেক ক্ষেত্রে পাওয়ার ব্যাংকটি ঠিক আছে কি না সে বিষয়ে আমরা খেয়াল করি না। একটি খারাপ পাওয়ার ব্যাংক আপনার জন্য বড় বিপদ ডেকে আনতে পারে। তাই পাওয়ার ব্যাংক পুরনো হয়ে গেলে তার দিকে নজর রাখতে চেষ্টা করুন। 

পাওয়ার ব্যাংকে কিছু লক্ষণ দেখা গেলে, সঙ্গে সঙ্গে তা ঠিক করার চেষ্টা করুন। নাহলে ঠিক যে সময় আপনি আপনার ফোনটিকে পাওয়ার ব্যাংকের সাহায্যে চার্জ করছেন, যে কোন সময় সেটা ফেটে যেতে পারে। ফলে পাওয়ার ব্যাংক তো যাবেই, সঙ্গে ফোনটাও নষ্ট হয়ে যাবে। কয়েকটি লক্ষণেই বুঝে নিতে পারবেন আপনার পাওয়ার ব্যাংকটি নষ্ট হয়ে যাচ্ছে-

অতিরিক্ত গরম হওয়া
যদি পাওয়ার ব্যাংক ব্যবহার বা চার্জে দেওয়ার সময় অতিরিক্ত গরম হয়, তাহলে তা সঙ্গে সঙ্গে চার্জ থেকে খুলে রাখুন। আর কিছুক্ষণের জন্য ওভাবেই রাখুন। বালিশ বা বিছানার উপর রাখবেন না। এতে আরও বেশি গরম হয়ে যেতে পারে। যে কোনো টেবিলের উপর রাখুন। ১৫ মিনিট পরেও যদি দেখেন যে, কোনোভাবেই ঠাণ্ডা হচ্ছে না। তাহলে তা আর ব্যবহার না করাই ভাল।

কম চার্জিং
যদি পাওয়ার ব্যাংক আগের থেকে কম চার্জ হয়, তাহলে পাওয়ার ব্যাকআপ পারফরমেন্স ভাল হয় না। খারাপ পোর্ট বা ক্যাবল ইত্যাদির কারণেও চার্জিং সমস্যা হতে পারে। এটি ঘটলে এটি ব্যবহার করবেন না।

লিকেজ/লিকিং
যদি পাওয়ার ব্যাংক লিক হয় বা কিছু লিক হয়, তাহলে সমস্যা হতে পারে। পাওয়ার ব্যাংকের জন্য এটাও একটা বড় বিপদ। এমন অবস্থায় বৈদ্যুতিক শক লাগতে পারে বা অন্য কোনো ক্ষতি হতে পারে।

বাজে গন্ধ
যদি পাওয়ার ব্যাংক থেকে প্লাস্টিকের পোড়া বা গলে যাওয়ার মতো গন্ধ হয়, তবে এটি ত্রুটির লক্ষণ। এমন অবস্থায় পাওয়ার ব্যাংক ব্যবহার করবেন না, কারণ এতে আগুন লাগার আশঙ্কা থাকবে।

পাওয়ার ব্যাংক ফুলে যাওয়া
যদি পাওয়ার ব্যাংকটিকে ফোলা দেখায়, তাহলে তা আর ব্যবহার করবেন না। আর ভুল করেও চার্জে বসাবেন না। তাতে যখন তখন আগুন লেগে যেতে পারে।

সূত্র: লাইফওয়্যার

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন