বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

মেলায় এসেছে মানিক মুনতাসিরের 'আবছায়া' 

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৭

একুশে বইমেলা ২০২৪ এ প্রকাশিত হয়েছে সাংবাদিক কবি ও লেখক মানিক মুনতাসিরের পঞ্চম বই 'আবছায়া' এটি একটি গল্পগ্রন্থ। এটি লেখক এর প্রথম গল্পগ্রন্থ। লেখকের প্রথম বই (কবিতা) খবরের কবর প্রকাশিত ২০১৬ এর বইমেলায়। 

আবছায়া বইটিতে দশটি ছোট গল্প স্থান পেয়েছে। গল্পের বিষয়বস্তু পুরনো দিনের মিথ ও জিন ভূতকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে। এছাড়াও রয়েছে চলমান সমাজ ও সংস্কৃতির ওপর লেখা কয়েকটি অনুগল্প। দু"একটি বাদে সবগুলো চরিত্রই কাল্পনিক। পাঠক মহলে বইটি গৃহীত ও নন্দিত হলে তবেই লেখকের সার্থকতা বলে মনে করেন মানিক মুনতাসির। 

বইটির প্রচ্ছদ ও ভেতরের অলংকরণ করেছেন প্রচ্ছদ শিল্পী আবুল খায়ের খান। প্রকাশ করেছে টাঙ্গন প্রকাশনী। বইমেলায় স্টল নম্বর ২৩৭। ভূমিকা লিখেছেন ডিজিটাল মার্কেটিং ও চাইল্ড স্কিল ডেভেলপমেন্ট বিশেষজ্ঞ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. রাফিউদ্দীন আহমেদ। 

লেখকের অন্য বইগুলো হলো - আত্মার মুক্তি, মুখোশের আড়ালে মুখোশ, বর্ণহীন চরিত্র ও খবরের কবর। মানিক মুনতাসির সাংবাদিকতা পেশায় রয়েছেন প্রায় ২০ বছর। সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিনে কর্মরত আছে ২০১০ সাল থেকে। লেখালেখির শুরু স্কুল জীবন থেকে। স্কুল ও কলেজ জীবনে দেয়াল পত্রিকা সম্পাদনার পাশাপাশি বিভিন্ন সাময়িকীতে লিখতেন। পরিবারে ছোট বেলায় দাদা ও বাবার কাছে পুথি পড়ার অনুপ্রেরণা থেকে লেখালেখিতে নিযুক্ত হন। 

পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে ইউরোপ, আমেরিকা ও এশিয়াসহ পৃথিবীর ৪০ টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন মানিক মুনতাসির। মানিক মুনতাসিরের বইগুলো পাওয়া যাচ্ছে রকমারিডটকমেও।

ইত্তেফাক/এআই