সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বইমেলায় মনীষী জীবন-কথা ‘গল্প নয় সত্যগল্প’

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১০

বিখ্যাত মানুষদের ছেলেবেলার মজার সব গল্প বা ঘটনা নিয়ে সাহিত্যিক-সাংবাদিক তাপস রায়ের নতুন বই ‘গল্প নয় সত্যগল্প’। গল্পগুলো বানোয়াট গল্প নয়, সত্যগল্প। গল্পগুলো একদিকে যেমন মজার, অন্যদিকে ভীষণ অনুপ্রেরণাদায়ক। মূলত কিশোর-কিশোরীদের উপযোগী করে রচিত হয়েছে গল্পগুলো।  

একজন মানুষকে বড় হতে হলে কতোসব চড়াই-উৎরাই যে পেরোতে হয়, এক জীবনে তার প্রামাণ্য বয়ান—এই বই। বড় মানুষেরা জীবনে বড় হওয়ার সংগ্রামে, সফল হওয়ার সংগ্রামে যে সংকট-সংঘাত-দারিদ্র্যসহ নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে এসেছেন, বইটিতে সেইসব কাহিনি উঠে এসেছে। যা একজন কিশোর পাঠককে কষ্টসহিষ্ণু হতে শেখাবে, দৃঢ়চেতা হতে শেখাবে, স্বপ্ন দেখতে শেখাবে, ঘুরে দাঁড়াতে শেখাবে—সর্বোপরি শেখাবে অদম্য হতে। 

লেখক তাপস রায় বলেন, বইটিতে চমৎকার বৈঠকী গদ্যে ৯টি রচনায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, হুমায়ূন আহমেদসহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছেলেবেলার অসাধারণ সত্যগল্পগুলো বর্ণিত হয়েছে। গল্পগুলো নতুন প্রজন্মকে দীপান্বিত করবে। মূলত কিশোর-কিশোরীদের উপযোগী করে বইটি লেখা হলেও এটি একইসঙ্গে বড়দেরও বই।

‘গল্প নয় সত্যগল্প’ বইটি প্রকাশ করেছে অর্জন প্রকাশন। এর প্রচ্ছদ এঁকেছেন লক্ষণ চন্দ্র নাথ। বইয়ের মূল্য ধরা হয়েছে ৩০০ টাকা। 

ইত্তেফাক/ডিডি