বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আইফোনের পর স্যামসাং এর ল্যাপটপ বানাবে ভারত

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩০

স্মার্টফোনের দুনিয়ায় বিশ্বজোড়া খ্যাতি স্যামসাংয়ের। ল্যাপটপ-সহ অন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইসও বানিয়ে থাকে এই সংস্থা। এদিন সংস্থার তরফে জানানো হয়েছে, এবার ভারতে ল্যাপটপ তৈরি করবে স্যামসাং। যা কেন্দ্রীয় সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ অভিযানকে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন অনেকে।

ইতিমধ্যে দেশে গ্যালাক্সি এস২৪ সিরিজ স্মার্টফোন উত্পাদন শুরু করেছে দক্ষিণ কোরিয়ার এই টেক জায়েন্ট। যা সম্প্রতি বিশ্ব বাজারে লঞ্চ করেছে সংস্থা। এবার সেই তালিকায় যোগ হবে ল্যাপটপ।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, নয়ডার কারখানাতে তৈরি করা হবে। সেখানেই উত্পাদন এবং অ্যাসেম্বেল হবে অত্যাধুনিক ল্যাপটপ। সংস্থার এক শীর্ষকর্তা সেই ইঙ্গিতই দিয়েছেন। স্যামসাং ইলেক্ট্রনিক্স-এর প্রেসিডেন্ট টি এম রোহ জানিয়েছেন, ভারতে ল্যাপটপ উত্পাদনের প্রস্তুতি শুরু করে দিয়েছে তারা।

তিনি আরও জানান, ভারত তাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রকল্পের জন্য রাজ্য ও কেন্দ্র স্তরে অনেক সমর্থন পেয়েছেন তারা। উত্পাদনে জোর দিতে সরকারের সঙ্গে এই সহযোগিতা এগিয়ে নিয়ে যাবে স্যামসাং।

বর্তমানে ভারতে বিক্রি হওয়া স্যামসাং ল্যাপটপ হয় চিন অথবা ভিয়েতনাম থেকে তৈরি হয়ে আসে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে দুই দেশের উপর নির্ভরশীলতা কমবে সংস্থার। পাশাপাশি একটি বড় মাইলস্টোন স্পর্শ করবে কেন্দ্রীয় সরকারের মেক ইন ইন্ডিয়া অভিযান।

বিশ্বের বড় বড় টেক সংস্থা ইতিমধ্যে ভারতে আসতে শুরু করেছে। অ্যাপেলও ভারতে আইফোন বানানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে স্যামসাং যে এই প্রথম ভারতে পা রাখল এমনটা কিন্তু নয়।

১৯৯৬ সালে ভারতে প্রথম রিসার্চ ও ডেভেলপমেন্ট সেন্টার খোলে স্যামসাং। বর্তমানে দেশে ৭০ হাজারের বেশি কর্মচারী রয়েছে সংস্থার। বিশ্বের স্যামসাংয়ের দ্বিতীয় বৃহত্তম কারখানা অবস্থিত নয়ডায় এবং বিশ্বের বৃহত্তম রিসার্চ ও ডেভেলপমেন্ট সেন্টার অবস্থিত বেঙ্গালুরুতে। যেখানে প্রায় ৩,৫০০ কর্মচারী কাজ করেন।

কিছুদিন আগেই ভারতে নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস ২৪ সিরিজ লঞ্চ করেছে কোম্পানি। অ্যাপেল আইফোনকে টেক্কা দিতে বাজারে হাই-এন্ড স্মার্টফোন প্রকাশ করেছে স্যামসাং। যার প্রি-বুকিং শুরু হয়েছে ১৮ জানুয়ারি থেকে।

এটি বিশ্বের প্রথম এআই যুক্ত স্মার্টফোন বলেও দাবি করেছে স্যামসাং। উন্নত মানের ক্যামেরা, কৃত্রিম বুদ্ধিমত্তা-সহ একগুচ্ছ অত্যাধুনিক ফিচার্স এবং স্পেসিফিকেশন রাখা হয়েছে স্মার্টফোনে।

ইত্তেফাক/এমএএম