সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সংক্ষিপ্ত সিলেবাসে হবে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা 

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩১

আগামী ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষাও পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সংক্ষিপ্ত সিলেবাসে হবে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা, ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার মতো সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

 

শিক্ষা বোর্ডগুলো জানায়, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হবে। ২০২৩ সালে যে সিলেবাসে পরীক্ষা হয়েছে, সে সিলেবাস অনুযায়ী পরীক্ষা আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড আজ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২৫ সালে যারা এইচএসসি ও সমমানের পরীক্ষা দেবে, তাদের এসএসসি ও সমমান পরীক্ষা ২০২৩ সালে সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে হয়।

উল্লেখ্য, করোনা মহামারীর কারণে ২০২০ সালে পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের সনদ দেওয়া হয়। এরপর ২০২১ ও ২০২২ সালে পরীক্ষা নেওয়া হয় সংক্ষিপ্ত সিলেবাসে। ২০২৩ সালে একটি বাদে সবগুলোতে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি পরীক্ষা হয়েছে। কেবল তথ্যপ্রযুক্তি বিষয়ে পরীক্ষা হয়েছে ৭৫ নম্বরে। সেই পরীক্ষাও হয়েছিল পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী।

ইত্তেফাক/এবি