মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

টেলিগ্রামে নতুন ৩ ফিচার

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৮

বর্তমানে হোয়াটসঅ্যাপের পাশাপাশি অন্যতম জনপ্রিয় ম্যাসেজিং প্লাটফর্ম টেলিগ্রাম। সময়ের সঙ্গে বাড়ছে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা। যার ফলে নতুন নতুন আকর্ষণীয় ফিচার এনেছে এই মেসেজিং অ্যাপটি। এবার নতুন তিনটি ফিচার যুক্ত করেছে। এই ফিচারগুলো যুক্ত হওয়ায় টেলিগ্রাম ব্যবহার আগের থেকে অনেকটাই সহজ হবে।

প্রথমটি হলো ভিউ ওয়ানস ফিচার। এখন থেকে ভয়েস ও ভিডিও মেসেজ পাঠানোর ক্ষেত্রে ‘ভিউ অনলি ওয়ানস’ ফিচারটি ব্যবহার করা যাবে। ‘ভিউ অনলি ওয়ানস’ ফিচার ব্যবহার করে পাঠানো ছবি বা ভিডিও প্রাপক খুলে দেখার পর তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এছাড়া পাঠানো ছবি বা ভিডিওগুলো প্রাপকের ফটো গ্যালারিতেও সংরক্ষিত হয় না। ফলে নিরাপদে গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান করা যায়। এখন ভয়েস মেসেজের অপশনটি নিয়ে এসেছে অ্যাপটি। 

দ্বিতীয় ফিচারটিতে আপনি ভিডিও এবং অডিও মেসেজ পাঠানোর সময় পজ করতে পারবেন। একটি মেসেজ রেকর্ড করার সময় যদি কিছু গুরুত্বপূর্ণ কাজ থাকে, তবে আপনি পজ করে দিতে পারেন এবং তারপর আপনার কাজ শেষ করার পরে রেকর্ডিং চালিয়ে যেতে পারেন।

তৃতীয় ফিচারটি হলো রেড টাইম কন্ট্রোল এতে কেউ কতক্ষণ আপনার মেসেজ পড়তে পারবে, তার সময় কন্ট্রোল করতে পারবেন। এর মানে আপনি কাউকে কোনো মেসেজ পাঠালেন, তারপরে রেড টাইম কন্ট্রোল সেট করে দিলেন।

এতে যে মেসেজটি পাঠিয়েছেন তা সে কতক্ষণ পড়তে পারবে, সেটাও আপনিই ঠিক করে দেবেন। যতক্ষণের জন্য সময় নির্ধারণ করে দেবেন, ততক্ষণই মেসেজটি থাকবে। তারপরে সেই মেসেজ নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ইত্তেফাক/এআই