রোববার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নিরাপদ রাখতে যা করবেন 

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৯

বর্তমানের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। এখানে মেসেজে অপরিচিতদের সঙ্গে অনেক সময় কথা বলে থাকেন। আর এসব কিছুকেই কাজে লাগাচ্ছে স্ক্যামাররা। প্রতারকরা এই অ্যাপের সাহায্য নিচ্ছে।

ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করে বিভিন্নভাবে সমস্যায় ফেলছে প্রতারকরা। এখন এমন ব্যবহারকারীদের টার্গেট করছে, যারা ইনস্টাগ্রামে প্রচুর কনটেন্ট (ভিডিও, রিল) পোস্ট করে। তারপরে স্ক্যামাররা যে কোনো একটি ভিডিও বা রিলকে কেন্দ্র করে মেসেজ পাঠাচ্ছে। যেখানে বলা হচ্ছে, আপনার অ্যাকাউন্টে এমন কিছু রয়েছে, যা কপিরাইট আইন লঙ্ঘন করে এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

তারপরে সেই ব্যক্তিকে একটি ফর্ম পাঠানো হচ্ছে। এই ফর্মটি পূরণ করার জন্য একটি লিঙ্কও শেয়ার করা হয়েছে। ইনস্টাগ্রামে অনেক বেশি ফলোয়ার রয়েছে এমন যে কোনো ব্যবহারকারী এই মেসেজটি দেখার পরে ভয়ে ফর্ম ফিলআপ করে ফেলছে। আর তারপরেই সেই অ্যাকাউন্ট হ্যাক করে ফেলা হচ্ছে।

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহারে যেভাবে সতর্ক হবেন

  • ভুলেও এমন কোনো অজানা লিঙ্কে ক্লিক করবেন না।
  • কোনো অজানা ব্যক্তির সঙ্গে আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নাম, আইডি বা পাসওয়ার্ড শেয়ার করবেন না।
  • অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ব্রাউজ করুন। মনে রাখবেন যে স্ক্যামাররা নকল লগ-ইন পেজও তৈরি করতে পারে। লিঙ্কটি যদি খুলেও ফেলেন, তাহলে সঙ্গে সঙ্গে ইউআরএলটি চেক করুন।
  • এমন অনেক অ্যাপ রয়েছে, যা ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য টু-ফ্যাক্টর প্রমাণীকরণের অপশন রেখেছে। আপনি অ্যাপের সেটিংসে যান এবং এই ফিচারটি চালু করুন।
ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন