বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

যেভাবে ডেস্কটপে হোয়াটসঅ্যাপে ভিডিও কল করবেন 

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০১

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে প্রতিনিয়ত কয়েকশ কোটি ব্যবহারকারী মেসেজ আদান-প্রদান করছেন। অনেকে হয়তো প্রতিনিয়ত চ্যাট, কারও না কারও সঙ্গে ছবি, ভিডিও, ফাইল শেয়ার করছেন। হোয়াটসঅ্যাপে ভিডিও, অডিও কল সবচেয়ে জনপ্রিয় ফিচার। 

তবে ফোনে হোয়াটসঅ্যাপ ভিডিও কল করলেও অনেকে ডেস্কটপে কাজটি করতে পারেন না। ডেস্কটপ ও ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় অডিও, ভিডিও কল করতে পারেন। এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকবে ইউজারদের ব্যক্তিগত তথ্য।

জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এই ফিচার
উইন্ডোজ ও ম্যাকের ক্ষেত্রে চালু হয়েছে এই সুবিধা। পোর্ট্রেট ও ল্যান্ডস্কেপ অর্থাৎ আড়াআড়ি এবং লম্বালম্বি, দু’ভাবেই কাজ করবে এই ফিচার। একটা ব্যাপার খেয়াল রাখতে হবে যে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ থাকতে হবে। এবার ম্যাক বা পিসি-তে হোয়াটসঅ্যাপ-ডেস্কটপ অ্যাপ থাকলে তবেই আপনি পরিষেবা পাবেন।

কিউআর কোড স্ক্যান করে ডেস্কটপে আপনি হোয়াটসঅ্যাপ খুলতে পারবেন। অর্থাৎ লগ ইন করতে পারবেন। একবার লগ ইন করে ফেললেই আর সমস্যা হবে না । যেভাবে আপনি ওয়েব হোয়াটসঅ্যাপে লগ ইন করেন, এইটাও অনেকটা সেই রকমই। এবার যে নির্দিষ্ট ইউজারকে আপনি ভয়েস বা ভিডিও কল করতে চান তার চ্যাটবক্স খুলতে হবে।

সেখানে দু’টি নতুন বাটন ভয়েস কল (একটি রিসিভারের ছবি), ভিডিও কল (ভিডিও ক্যামেরা আইকন) দেখতে পাবেন ইউজাররা। এবার পছন্দসই অপশন বেছে নিলেই আপনি এই ফিচার ব্যবহার করতে পাবেন। এই ভাবেই কম্পিউটার থেকেই আপনি হোয়াটসঅ্যাপ কল করতে পারবেন।

ইত্তেফাক/এআই