শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রমজানে বুফে প্লান করছেন? 

আপডেট : ২৫ মার্চ ২০২৪, ২২:৪৫

রমজানে বিভিন্ন হোটেল-রেস্তোরাঁয় বুফে র্অডারের অফার বেড়েছে। অনেকের ভাবছেন বুফেতে গিয়ে ইচ্ছেমতো খাবার খাবেন। নির্দিষ্ট মূল্যের বিনিময়ে যত খুশি খাবার খেতে পারলে এটা ভাবাটা অস্বাভাবিক নয়। বিভিন্ন অনুষ্ঠানে ও বুফে খাওয়ার দিকেই লোকজনের ঝোঁক একটু বেশি।

সেহরি বুফে এখন অনেক জনপ্রিয়। তবে বুফেতে অনেক খাবার থাকলেও আসলে খুব বেশি খাওয়া সম্ভব হয় না সবার। বিশেষ করে কিছু অপ্রয়োজনীয় খাবার বেশি খেয়ে অনেকেই অস্বস্তিতে ভোগেন। চলুন জেনে নেই বুফেতে যেসব খাবার না খাওয়াই ভালো: 

বেশি মশলাদার খাবার খাবেন না
বুফেতে গিয়ে খুব বেশি মসলাদার খাবার খাবেন না। তাহলে অল্পতেই পেট ভরে যাবে। তাছাড়া অনেকে বেশি খেলেও তা শরীরে প্রদাহ বাড়িয়ে দিতে পারে।

সালাদ আইটেম
বুফেতে অনেক লোভনীয় সালাদ সাজানো থাকে। সালাদ অনেকক্ষণ ধরে খোলা অবস্থায় থাকলে তাতে ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। এই সালাদ খেলে পেটের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। আর রোজা রেখে পেটের সংক্রমণ অবশ্যই আপনি এড়িয়ে চলতে চাইবেন। 

পরীক্ষা-নিরিক্ষার মানে নেই
বুফেতে থাকলেই সব খাবার খেতে হবে এটা মনে করবেন না। বুফে খেতে গিয়ে খাবার নিয়ে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা করারও দরকার নেই। কোনো একটা খাবার আপনার ভালো না-ই লাগতে পারে। মুখের রুচি হারিয়ে গেলে পড়বেন বিপদে। 

বেশি সস বা চাটনি নয়
বুফেতে কাবাব কিংবা ভাজাভুজি কিছু থাকলে তার সঙ্গে খুব বেশি সস বা চাটনি না নেওয়াই ভালো। বেশি সস-চাটনি খেলে আর বেশি খেতে ইচ্ছা করে না। এগুলো আপনার পেটে গ্যাসের সমস্যাও বাড়িয়ে দিতে পারে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন