মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ঘরেই বানান রেস্তোরাঁর স্বাদে স্বাস্থ্যকর হালিম ও আলুর নান

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ১৯:১৫

রমজানে ইফতারের টেবিল হালিম ছাড়া যেন অসম্পূর্ণ। তবে রোজ রোজ তো আর বাইরে থেকে এনে খাওয়া সম্ভব হয় না। এটি স্বাস্থ্যকর ও নয়। তাই ঘরেই চট করে তৈরি করে নিন সহজ উপকরণে মজাদার চিকেন হালিম ও আলুর নান। 

হেলদি চিকেন হালিম

উপকরণ
ওটস ১ কাপ, মসুর ডাল ২ টেবিল চামচ, মুগ ডাল ২ টেবিল চামচ, মুরগির মাংস হাড়সহ ছোট করে কাটা ২ কাপ, মিহি কুচি করা বড় পেঁয়াজ ২টি, হলুদ দেড় চা চামচ, মরিচ-গুঁড়া ১ চা চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, গরম মসলাগুঁড়া ১ চা চামচ, পাঁচফোড়নগুঁড়া আধা চা-চামচ, আদাকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৬-৭টি, কাঁচা মরিচ-কুচি ১ চা চামচ, পুদিনাপাতা কুচি ১ টেবিল চামচ, লেবু ১টি। 

প্রণালি
প্রথমে গরম পানিতে ওটস ভিজিয়ে রেখে দিন। মসুর ডাল আর মুগ ডাল ধুয়ে ভালোভাবে সেদ্ধ করে নরম করে নিন। এই সেদ্ধ ডালের সঙ্গে ভেজানো ওটস মিশিয়ে দিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল গরম করে ১ টেবিল চামচ পেঁয়াজ কুচি সোনালি করে ভেজে এরপর হলুদ, মরিচ, আদা, রসুন, লবণ দিয়ে কষিয়ে মুরগির মাংস ভালো করে রান্না করে নিন। রান্না হয়ে এলে এতে সেদ্ধ করা ডাল ও ওটস এর মিশ্রণ দিয়ে ভালোভাবে নেড়ে প্রয়োজনমতো পানি ও লবণ দিয়ে দিন। এবার এতে ৬/৭টি কাঁচা মরিচ দিয়ে দিন। পানি শুকিয়ে এলে জিরাগুঁড়া, পাঁচফোড়নগুঁড়া ও গরম মসলাগুঁড়া দিয়ে দিন। ওটস দেওয়ায় হালিমে ঘনত্বটা বেড়ে একটু আঠালো হয়ে আসবে। এবার কিছু পেঁয়াজ বেরেস্তা করে নিন হালিমের ওপরে দেওয়ার জন্য।  এরপর পরিবেশনের সময় হালিমের ওপর বেরেস্তা দিয়ে এবং ইচ্ছেমতো পুদিনা পাতা, আদাকুচি, লেবু দিয়ে দিন।

আলু নান

উপকরণ
২/৩ কাপ ময়দা, কয়েকটি সেদ্ধ করা আলু, দুধ, ইস্ট, কুচি করা পেঁয়াজ, কুচি করা কাচা মরিচ, কুচি করা ধনে পাতা, চিলি ফ্লেক্স (ব্লেন্ড করা শুকনা মরিচ), জিরে গুঁড়া, চাট মশলা গুঁড়া, বাটার, পরিমাণ মত লবণ, চিনি ও সয়াবিন তেল।

প্রণালি 
প্রথমে একটি বড় পাত্রে দুধ গরম করে নিন। দুধের মধ্যে এক চামচ চিনি আর ১ চামচ ইস্ট দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন। এরপর পাত্রটি নামিয়ে ঢাকনা দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিন। ৫ মিনিট পর ঢাকনা খুলে ইস্ট মেশানো দুধের মধ্যে ময়দা ও তেল দিয়ে ময়দা মেখে ডো তৈরি করে নিন। ময়দার ডো তৈরি হয়ে গেলে সেটাকেও ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিটের জন্য রেখে দিন। ডো তৈরির পর এবার আলুর পুর বা আলুর ভর্তা তৈরি করে নিন তেল, কুচি করা মরিচ, পেয়াজ, ধনে পাতা ও পরিমাণ মতো লবণ এবং বাকি মসলাগুলো মিশিয়ে আলুর ভর্তা বা পুর তৈরি করে নিন। ৩০ মিনিট পর ঢাকনা খুলে ময়দার ডোটিতে হালকা তেল মেখে নিয়ে ছোট বল আকারে ভাগ করে নিন। এরপর এক এক করে ময়দার বলগুলো বেলে রুটির মত আকৃতি দিয়ে তাতে ১ চামচের মতো আলুর পুর দিয়ে মুড়িয়ে নিয়ে আরো একবার বেলে ছোট নানের মত বানিয়ে নিন । নান বেলে নেওয়ার পর চুলায় একটি ফ্রাই প্যান গরম করে নিন প্যানে হালকা একটু পানি ছিটিয়ে নিয়ে একটি একটি করে রুটিগুলো এপিঠ ওপিঠ ছেকে নিন, তারপর আরেকবার ছেকে নেয়া রুটিগুলো বাটার লাগিয়ে ভেজে নিলেই তৈরি হয়ে গেলো গরম গরম আলু নান।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন