বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

স্মার্টফোনে স্টোরেজ খালি করবেন যেভাবে

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ১৪:৪৫

আমাদের দৈনন্দিন কাজের অনেকটা অংশজুড়ে রয়েছে স্মার্টফোন। বাজারঘাট থেকে শুরু করে যাতায়াত সব ক্ষেত্রেই আমাদের সঙ্গী স্মার্টফোন। এছাড়াও রোজকার ছবি, ভিডিও বা বিভিন্ন তথ্য সংরক্ষণ করতেও ব্যবহার হয়ে থাকে স্মার্টফোনের। 

এভাবেই তথ্য জমতে জমতে অনেক সময় ফোনের স্টোরেজ পূর্ণ হয়ে যায়। ফলে ফোন ধীরগতিতে কাজ করার পাশাপাশি হঠাৎ হ্যাং হয়ে যায়। ফোনের স্টোরেজ খালি করে এ সমস্যার সমাধান করা সম্ভব। ফোনে থাকা গুরুত্বপূর্ণ অ্যাপ, তথ্য, ছবি, অডিও-ভিডিও ফাইল না মুছে কিভাবে ফোনের স্টোরেজ খালি করবেন জেনে নিন: 

ফোনের ধারণক্ষমতা
স্টোরেজ খালি করতে শুরুতেই ফোনে থাকা অ্যাপ, তথ্য, ছবি, অডিও-ভিডিও ফাইলগুলো কত জায়গা দখল করে আছে জানুন। এজন্য ফোনের সেটিংস অপশনে ঢুকে ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ার অপশনে প্রবেশ করুন। এরপর স্টোরেজ অপশন নির্বাচন করলেই ফোনের ধারণক্ষমতার কত অংশ ব্যবহার হচ্ছে তা জানা যাবে। এরপর অপ্রয়োজনীয় তথ্য বা ফাইল মুছে নিন।  

গুগল ফটোজ ব্যবহার 
জায়গা খালি করতে তথ্য, ছবি, অডিও-ভিডিওগুলো গুগল ফটোজ অ্যাপে সংরক্ষণ করে সেগুলো ফোন থেকে মুছে ফেলুন। এরপর গুগল ফটোজ অ্যাপের মেনুতে প্রবেশ করে ফ্রি আপ স্পেস অপশনে ট্যাপ করুন।

গুগল ফাইলস
গুগল ফাইলস অ্যাপের মাধ্যমেও ফোনের জায়গা খালি করা যায়। গুগল ফাইলস অ্যাপে প্রবেশ করে ‘ক্লিন’ অপশনে ট্যাপ করে জাংক ফাইল, বড় আকারের ফাইল ও পুরনো স্ক্রিনশটগুলো মুছে ফেলুন।

ক্যাশ মেমোরি মুছে ফেলা
ফোনে থাকা অ্যাপের ক্যাশ মেমোরি মুছে ফেলেও বেশ অনেকটা জায়গা খালি করা সম্ভব। এজন্য ফোনের সেটিংস অপশনে ট্যাপ করে অ্যাপস নির্বাচন করুন। এরপর অ্যাপ অপশনে ট্যাপের পর স্টোরেজ নির্বাচন করে ক্লিয়ার ক্যাশ করে নিন।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন