বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

গুছিয়ে হোক ঈদ শপিং 

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৭:০০

চলছে রোজার মাস। আর কিছুদিন পরেই ঈদ। শুরু হয়ে গেছে ঈদের কেনাকাটা। ছোট বড় সব মার্কেট গুলোতেই এখন উপচে পড়া ভিড়। তবে ঈদ আনন্দের সঙ্গে কেনাকাটা করতে গিয়ে অনেকেরই টুকটাক ভুল হয়ে যায়। তাই কেনাকাটার সময় ছোট খাটো কিছু বিষয় সম্পর্কে খেয়াল রাখাতে পারলে ঝামেলাহীন ভাবে ঈদের কেনাকাটা করা সম্ভব। চলুন জেনে নেই: 

তালিকা তৈরি
ঈদ শপিংয়ে যাওয়ার আগেই প্রয়োজনীয় জিনিস গুলোর একটা তালিকা তৈরি করতে পারেন। সেক্ষেত্রে  গুরুত্ব বুঝে তালিকায় জিনিষগুলোর নাম ক্রমানুসারে সাজিয়ে লিখলে শপিং করতে সহজ এবং সুবিধা হবে।

বাজেট তৈরি
শপিংয়ের জন্য একটা নির্দিষ্ট পরিমাণ বাজেট করা থাকলে অপ্রয়োজনীয় জিনিস কেনা হবে না। তাই শপিংয়ের নির্দিষ্ট একটা বাজেট আগেই করে নেওয়া ভালো।

সামর্থ্য অনুযায়ী শপিং
সামর্থ্য অনুযায়ী শপিং করার একটা মানসিকতা সবার মধ্যেই থাকতে হবে। অন্যের সঙ্গে তাল মিলিয়ে শপিং করে পরে আর্থিক সমস্যায় পড়াটা বোকামি। তাই কেনাকাটার সময় সামর্থ্যের কথা ভুলে গেলে চলবে না।

বাজারমূল্য সম্পর্কে ধারণা 
শপিং করতে যাওয়ার আগে পণ্যের বাজারমূল্য সম্পর্কে ধারণা থাকাটা গুরুত্বপূর্ণ। বাজারমূল্য সম্পর্কে ধারনা না থাকলে ঠকে যাওয়ার সম্ভাবনা থাকবে।

যাচাই করা
কোনো কিছু কেনার আগে অবশ্যই যাচাই করে নিতে হবে। আগেই যদি পণ্য সম্পর্কে  যাচাই করে ধারনা নিয়ে শপিং এ যাওয়া যায় তাহলে কেনাকাটার সময় বাড়তি ঝামেলা পোহাতে হবেনা।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন