শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পর্তুগালে সাহিত্য সংসদ গঠন

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ১৩:০৬

পর্তুগালে বাংলাদেশের কৃষ্টি, সাহিত্য ও সংস্কৃতি নতুন প্রজন্মের মাঝে তুলে ধরার লক্ষ্যে গঠিত হয়েছে পর্তুগাল সাহিত্য সংসদ।

গত রবিবার লিসবনের আরেইরোতে অবস্থিত অ্যাম্বার রেস্টুরেন্টে এক ইফতার মাহফিলের মধ্য দিয়ে সংগঠনটির যাত্রা শুরু হয়। এসময় সদস্যদের পরিচিতি পর্ব ও আলোচনা সভা আয়োজন করা হয়।

পর্তুগালে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে যারা বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িত, তাঁরাই রয়েছেন এই সংগঠনে।

ইফতার মাহফিল ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পর্তুগাল-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের সভাপতি রানা তাসলিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্যিক উজ্জল হোসেন, কুমিল্লা উত্তর কমিউনিটির উপদেষ্টা কামাল হোসেন, পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি রনি মোহাম্মদ ও ফরিদ আহম্মেদ পাটওয়ারি, বর্তমান সভাপতি মোহাম্মদ রাসেল আহম্মেদ, যমুনা টেলিভিশনের পর্তুগাল প্রতিনিধি জহিরুল ইসলাম মুন, আরটিভির পর্তুগাল প্রতিনিধি আনোয়ার এইচ খান ফাহিম, ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব সাগর আহম্মেদ, শামীম আহম্মেদ, মাহিন উদ্দিন, শিপলু আহম্মেদ, মাসুম আহম্মেদ, মিলন বেপারী রাফি আদনান আকাশ।

এদিকে পর্তুগাল বাংলা নিউজের সম্পাদক মো. এনামুল হককে সভাপতি এবং সাইক্লিস্ট ও লেখক আবুল হোসেন আসাদকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে পর্তুগাল সাহিত্য সংসদের কমিটি গঠন করা হয়েছে। সংগঠনের উপদেষ্টা ও লেখক ফৌজিয়া খাতুন রানা এই কমিটি ঘোষণা করেন।

সংগঠনের কমিটি ঘোষণা

এছাড়া পর্তুগাল সাহিত্য সংসদের কমিটিতে সিনিয়র সহসভাপতি আহমেদ লিটন, আব্দুর রহিম, সাকির হাসান, লাবনী খাতুন স্বপ্নিল নিশান; যুগ্ম-সাধারণ সম্পাদক হাফিজ আল আসাদ, আলমগীর হোসেন, সাদিয়া ইসলাম। সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ, সহ-সাংগঠনিক সম্পাদক মো. রাশেদ, শাহীন, নাঈমা বিথী; সাহিত্য ও সংস্কৃতিক বিষয়ক সম্পাদক কাজী মঈনুর, সহ-সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোহাম্মদ সোহাগ, আশরাফুল আলম; প্রচার সম্পাদক প্রান্ত শাহ, সহ-প্রচার সম্পাদক মাহাবুব আলম; দপ্তর সম্পাদক মোহাম্মদ হাবিবুল্লাহ, সহ-দপ্তর সম্পাদক ইমন হোসেন; নারী বিষয়ক সম্পাদক রুনা আক্তার রিপা, সহ-নারী বিষয়ক সম্পাদক তানজিলা তিথি; এবং কার্যকরী সদস্য হিসেবে আল-আমিন ও শাহ আলম দায়িত্ব পেয়েছেন।

ইত্তেফাক/এসটিএম