মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পর্তুগালে স্থায়ী শহীদ মিনার ভাঙচুরের অভিযোগ

আপডেট : ৩১ মার্চ ২০২৩, ০৯:১৫

পর্তুগালের পোর্তোতে বায়ান্নের ভাষা শহীদের স্মরণে নির্মিত স্থায়ী শহীদ মিনার ভাঙচুরের অভিযোগ উঠেছে। বুধবার (২৯ মার্চ) পোর্তো ক্যাথেড্রালের কাছে অবস্থিত শহীদ মিনারের একাংশ মাটিতে পড়ে থাকতে দেখা যায়।

খবর পেয়ে বাংলাদেশ কমিউনিটির নেতারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

কমিউনিটি সংগঠক এবং শহিদ মিনার স্থাপন উদ্যোক্তারা জানান, এবিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানো হলে ভাঙচুরকারীদের শনাক্ত চেষ্টা ও তদন্তে কাজ শুরু করেছে তারা। 

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি ও শহীদ মিনার স্থাপনের উদ্যোক্তা শাহ আলম কাজল জানান, এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা এবং এই স্মৃতিস্তম্ভের সঙ্গে ধর্মীয় কোনো সম্পর্ক নেই। তারপরও এ ধরনের হামলা কমিউনিটির সকলকে ব্যথিত করেছে।

তিনি জানান, মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানী লিসবনে ধর্মীয় প্রতিষ্ঠানে এক আফগান নাগরিকের ছুরিকাঘাতে জোড়া খুনের ঘটনা বিদেশিদের বিরুদ্ধে বর্ণবাদীদের অনুভূতি জাগিয়ে তুলতে পারে। তাই পোর্তোর শহীদ মিনার ভাঙচুরের সঙ্গে এ ঘটনার কোনো সম্পৃক্ততা রয়েছে কিনা বিষয়টি পুলিশকে খতিয়ে দেখতে বলা হয়েছে।

২০১৬ সালের ২০ ডিসেম্বর শহীদ মিনারটি উদ্বোধন করা হয়। তখন থেকে ২১শে ফেব্রুয়ারিসহ বাংলাদেশের জাতীয় দিবসগুলোতে শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলী আয়োজন হয়ে আসছে।

ইত্তেফাক/আরএজে