মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আইফোনের জনপ্রিয় গেম ইমুলেটর ডেলটা

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ১৩:৩৯

সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে। অ্যাপল অ্যাপ স্টোরের এই অ্যাপটি এত জনপ্রিয় কেন? কারণ এই অ্যাপের মাধ্যমে ক্লাসিক ওল্ড স্কুল রেট্রো গেম খেলা যাবে। কয়েকদিন আগে অ্যাপটি অ্যাপল স্টোরে লঞ্চ হয়েছে। আর স্বল্প সময়েই তা জনপ্রিয়তার শীর্ষে। আইফোনে এই অ্যাপের মাধ্যমে নিনটেনডোর সেই নস্টালজিক গেমগুলো আবার খেলা যাচ্ছে।

অনেক বছর ধরেই অ্যাপল স্টোরে যেকোনো ইমুলেটর অ্যাপ নিষিদ্ধ ছিল। কিন্তু সম্প্রতি এই কড়াকড়িতে বদল এসেছে। ইউরোপিয়ান রেগুলেশন আর থার্ড পার্টি অ্যাপকে অ্যাপল স্টোরে অনুমোদন দেওয়ার পর বিষয়টি আলোচনায় এসেছে। বিশেষজ্ঞদের মতে অ্যাপলের কিছু সিদ্ধান্ত রয়েছে। থার্ড পার্টি অ্যাপকে আইফোনে ব্যবহারের অনুমতি দেওয়ার পরই এই পরিবর্তন এসেছে।

ইমুলেটর আসলে কি?
ইমুলেটর একটি সফটওয়ার। কোনো কোনো ক্ষেত্রে তা হার্ডওয়ারও। এগুলো ভিডিও গেম কনসোলকে অনুকরণ করে বানানো। ভিডিও গেম ইমুলেটর থাকলে রেট্রো নিনটেনডো, সেগা, সনি আর প্লেস্টেশনের গেম খেলা যায় কম্পিউটারে বা স্মার্টফোনে। সঠিক রোম আর আইএসও ফাইল থাকলেই হলো। ব্যবহারকারীরা ভিনটেজ কনসোলের অভিজ্ঞতা পাবেন কোনো ডিভাইস ছাড়াই।

একজন স্মার্টফোন ব্যবহারকারী এমুলেটর ব্যবহার করে সুপার মারিও ল্যান্ড খেলতেই পারেন। তিনি শুধু ফোনের রোম ব্যবহার করছেন। ১৯৯০ আর ২০০০ এর শুরুর দিকে ইমুলেটর অনেক জনপ্রিয়তা পায়। মানুষ বুঝতে পারে দামি কনসোল না পেলেও তারা ক্লাসিক গেম কম্পিউটারেই খেলতে পারবেন। 

তাহলে রোম কী?
গেম খেলতে হলে গেমের আসল ফাইল তো লাগবে। এই ফাইল রিড অনলি মেমরিতে সংরক্ষিত থাকে যাকে আমরা রোম বলি। মানে ভিডিও গেমটার একটা ডিজিটাল কপি আপনি পাচ্ছেন। গেম কার্ট্রিজ রোমের চিপে গেমের ডাটা সংরক্ষণ করে। রোম ফাইল বিশেষ হার্ডওয়ার হিসেবে বিবেচিত হয় তখন। ইমুলেটর একদমই ফ্রি এখন অবৈধ কিছু নয়। রোমকে অবশ্য তা বলা যায় না।

তাহলে ডেলটা কী?
আইফোনে ডেলটা একটা ভিডিও গেম ইমুলেটর। আইফোন সম্প্রতি এটিকে অনুমোদন দেয়। এই ইমুলেটরে নিন্টেনডো কনসোলের অনেক গেমই খেলা যায়। নিনটেনডো এন্টারটেইনমেন্ট সিস্টেম, নিনটেনডো গেম বয়, নিনটেনডো এন সিক্সটি ফোর বাদেও আরও অনেক আছে। এই ইমুলেটর অ্যাপটি তৈরি করেছেন ডেভেলপার রিলে টেসটুত।

অ্যাপল স্টোর থেকে অ্যাপটি সরাসরি ডাউনলোড করা যাবে। সাইডলোডিং নিয়ে আপনায় আর ভাবতে হবে না। আইফোনের সঙ্গে সমন্বয় করে এমন অনেক ভালো ফিচার এটিতে যুক্ত হয়েছে। এই অ্যাপে থার্ড পার্টি কন্ট্রোলারের সাপোর্ট আছে। কুইক সেভ, চিট কোড ও গুগল ড্রাইভ কিংবা ড্রপবক্সের সঙ্গে সিংকিং সুবিধা আছে। চারজন খেলোয়াড়ের জন্য লোকাল মাল্টিপ্লেয়ারের সুবিধা আছে।

ডেলটা কাজ করতে কিভাবে
অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করার পর কোনো গেম পাবেন না। এমনটি সব ইমুলেটরেই হয়। আপনাকে রোম ফাইল নামাতে হবে। সেজন্য আইটুনস ফাইলসের শরণাপন্ন হতে হবে। গুগল ড্রাইভ বা ড্রপবক্স তখন সাহায্য করবে। 

রেট্রো গেম টাইটেলের অনেক রোম পাওয়া যাবে। তবে কপিরাইট ল এর কথা বিবেচনা করে নামাতে হবে। রোম ফাইল ডেল্টা অ্যাপ দিয়ে নামিয়ে আপনি গেম খেলতে পারবে। রোম লোড হলেই গেমের আর্টওয়ার্ক ডেল্টালাইব্রেরিতে দেখাবে। এভাবে ব্যবহারকারী বুঝতে পারবেন তিনি আসলে কোন গেমটি খেলতে চান। ডেল্টার নিজস্ব স্কিন আর কন্ট্রোলার থাকায় অভিজ্ঞতাও আরও ভালো হবে। আপনি চাইলে কিছু ফ্যান মেইড কন্ট্রোলার স্কিনও নামাতে পারবেন। খেলার সময় রিয়েল কনসোলের অভিজ্ঞতাই পাবেন। আর আইওএস নিজেও অনেক ধরনের কনসোলার সাপোর্ট করে।

সমস্যা হলো গেম কনসোলগুলো নিয়ে বিতর্ক আছে। তবে অ্যাপটি কতদিন থাকবে তা জানা সম্ভব না। নিনটেনডো সম্প্রতি এ বিষয়ে কড়াকড়িও করেছে। নিনটেনডোর এই গেমের রমের কপিরাইট আছে। আবার অনেকে এর সমালোচনা করে বলছেন, রেট্রো গেমগুলো অন্তত এভাবে কিছুটা হলেও টিকে আছে। গেমিং ইতিহাসে এটি একটি নতুন ফাইলফলক হতেই পারে।

সূত্র: ইনডিয়ান এক্সপ্রেস

ইত্তেফাক/এআই