বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

গুগল ট্রান্সলেটরে মুখের কথা অন্য ভাষায় যেভাবে অনুবাদ করবেন    

আপডেট : ১৬ মে ২০২৪, ১৪:২৩

ভাষা হলো মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ যোগাযোগের মাধ্যম। এটি আমাদের ভাবনা, অনুভূতি, জ্ঞান ও ধারণা প্রকাশ করার একটি উপায়। এটি আমাদের সমাজের সঙ্গে যোগাযোগ করার একটি সেতু তৈরি করে। সম্পূর্ণ মানব সভ্যতা ভাষার ওপর নির্ভরশীল। সেই ভাষাই যদি বুঝে উঠতে বেগ পেতে হয়, তাহলে তো কথাই নেই। যেন একেবারে গলদঘর্ম অবস্থা। এমন অবস্থার উদ্রেক হয় যে অস্ট্রেলিয়ান কেউ "কাম() বললে বাংলায় তা "খাম" বলে মনে হয়। এছাড়াও বেশ কিছু সমস্যা তো রয়েছেই। 

যেমন- সম্পর্ক বিঘ্নিত হওয়া, তথ্য বিকৃতি, মানসিক স্তব্ধতা ও বিপদ সৃষ্টি, সমাধান ও সহযোগিতা প্রদানে বাধা প্রভৃতি। এক্ষেত্রে আমাদের সমস্যার সমাধান করার জন্য প্রযুক্তির অগণিত বিকল্প রয়েছে। একটি ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ করার জন্য গুগল ট্রান্সলেটর একটি অসাধারণ প্রযুক্তি। এটি বিশ্বের বিভিন্ন ভাষায় মুখের কথা অনুবাদ করতে সহায়তা করে। এখন আমরা দেখব কিভাবে গুগল ট্রান্সলেটরে মুখের কথা অন্য ভাষায় যেভাবে অনুবাদ করবেন।   

গুগল ট্রান্সলেটর অ্যাপ বা ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর বা দিকের বক্সে যে ভাষা থেকে অনুবাদ করতে হবে তা নির্ধারণ করতে হবে। ডানের বক্সে যে ভাষায় অনুবাদ করতে হবে তা নির্বাচন করতে হবে। বা দিকে এন্টার টেক্সটের নিচে থাকা মাইক্রোফোন আইকনে ট্যাপ করুন। কাঙ্ক্ষিত বাক্য উচ্চারণ করতে হবে বা অডিও থাকলে তা চালু করতে হবে। এরপর যে ভয়েস ইনপুট দেওয়া হয়েছে, সেটি কাঙ্ক্ষিত ভাষায় অনূদিত হয়ে ডান দিকের বক্সে প্রদর্শিত হবে।গুগল ট্রান্সলেটর ব্যবহার করে সাধারণত এক ভাষার লেখা অন্য ভাষায় অনুবাদ করেন ব্যবহারকারীরা। তবে কখনো কখনো লিখিত বাক্য ছাড়াও মুখের কথা অন্য ভাষায় অনুবাদ করার প্রয়োজন পড়ে।

গুগল ট্রান্সলেটর ব্যবহার করে ব্যবহারকারীরা এক ভাষায় বলা কথা অন্য ভাষায় অনুবাদ করার সুযোগ পেয়ে থাকেন। এজন্য গুগল ট্রান্সলেটরের ভয়েস টেক্সট ট্রান্সলেশন–সুবিধা ব্যবহার করতে হয়। এমনকি অনেকে এভাবে অডিও ফাইলের ট্রান্সক্রাইব বা লিখিত প্রতিলিপি তৈরি করে থাকেন। গুগল ট্রান্সলেটর একটি অসাধারণ প্রযুক্তি যা আমাদের সমস্যার সমাধান করে। এটি মুখের কথা অনুবাদ করে এবং আমাদের বিশ্বের বিভিন্ন ভাষা বুঝতে সহায়তা করে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন