শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

কলকাতায় শুরু হয়েছে প্রথম থ্রিলার সাহিত্য উৎসব

আপডেট : ১৮ মে ২০২৪, ২১:২৯

ভারতের কলকাতার কলেজ স্কয়ারের অভিযান বুক ক্যাফেতে আজ থেকে শুরু হয়েছে ‘প্রথম কলকাতা থ্রিলার লিট ফেস্ট—২০২৪’। ৮ দিনব্যাপী এই সাহিত্য উৎসব শেষ হবে আগামী ২৫ মে। 

আয়োজক প্রতিষ্ঠান অভিযান পাবলিশার্সের পক্ষ থেকে জানানো হয়েছে মোট ২২টি পর্বে শতাধিক লেখক, প্রকাশক, বইপ্রেমী ও গবেষক আলোচক হিসেবে অংশ নেবেন—এই উৎসবে।

আজ শনিবার (১৮ মে) উৎসবের উদ্বোধনী দিনে তিনটি পর্ব অনুষ্ঠিত হয়েছে। প্রথম পর্বের বিষয় ‘প্রিয়নাথ দারোগা থেকে মোহাম্মদ নাজিম উদ্দিন: বাংলা থ্রিলারের আদি থেকে সমকাল।’ আলোচক হিসেবে ছিলেন—সুমিতা চক্রবর্তী, প্রচেত গুপ্ত, শুদ্ধসত্ত্ব ঘোষ, শুদ্ধেন্দু চক্রবর্তী, সুস্মিতা সাহা এবং শ্রীমন্ত বসু।

দ্বিতীয় পর্বের বিষয় ছিল—‘বাংলা থ্রিলারে বাস্তব এবং পরাবাস্তব’। এই পর্বে আলোচক হিসেবে ছিলেন যথাক্রমে অরিত্র তুহিন দাস, সুজয় কুমার মুখোপাধ্যায়, শ্রীময়ী রায় এবং শাশ্বত ধর।

উদ্বোধনী দিনের সবশেষ পর্বের বিষয় ছিল ‘সুপার ন্যাচারাল বাংলা থ্রিলার’। আলোচক হিসেবে ছিলেন—শরণ্যা মুখোপাধ্যায়, মনীষ মুখোপাধ্যায়, সুতপা ভদ্র সরকার, ঈশা দেব পাল এবং অভিষেক চট্টোপাধ্যায়।

বিকেল ৪টায় অভিযান বুক ক্যাফেতে আটদিনব্যাপী এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।

এ প্রসঙ্গে বাংলাদেশের থ্রিলারপ্রিয় কবি রাহেল রাজিব বলেন, ‘থ্রিলার লিট ফেস্ট ভারতবর্ষে প্রথম। ইউরোপ ও আমেরিকায় নিয়মিত থ্রিলার লিট ফেস্ট হয়। অভিযান পাবলিশার্স আয়োজিত এই থ্রিলার লিট ফেস্ট পশ্চিমবঙ্গে শুধু নয়, থ্রিলার প্রিয় বাঙালি পাঠকের মনে আগ্রহ জাগিয়েছে। ভবিষ্যতে এ ফেস্ট ভারতের রাজধানী ও বাংলাদেশের রাজধানীতেও বৃহৎ পরিসরে আয়োজিত হবে বলে মনে করি। এ থ্রিলার লিট ফেস্টের পরিকল্পক ও বাস্তবায়নকারী অভিযান বুক ক্যাফের কর্ণধার কবি, সম্পাদক ও প্রকাশক মারুফ হোসেনকে ধন্যবাদ জানাই। তার এ আয়োজন থ্রিলার লেখক ও পাঠকদের আরও সমৃদ্ধ করবে।’

উল্লেখ্য, প্রথম কলকাতা থ্রিলার লিট ফেস্ট—২০২৪ এর সহযোগী আয়োজক হিসেবে আছে অক্ষর সংলাপ প্রকাশন, বিভা, অভিনব মন এবং কলকাতা ক্রিয়েটিভ পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন।    

ইত্তেফাক/ডিডি