বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

হোয়াটসঅ্যাপ যেভাবে মেসেজিং অভিজ্ঞতা বদলে দিচ্ছে

আপডেট : ০৩ জুন ২০২৪, ০৪:৩০

ব্যক্তিগত যোগাযোগ কিংবা অফিসের ফাইল আদান-প্রদানে হোয়াটসঅ্যাপ এখন বেশ নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এখন শুধু কল করা বা মেসেজ আদান-প্রদানেই সীমাবদ্ধ নেই এই অ্যাপ। মেসেজিং প্ল্যাটফর্মটি নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করছে, যা ব্যবহারকারীদের আরো বেশি আকর্ষণীয় করে তুলছে।

সম্প্রতি বেশ কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে। আরো কিছু সুবিধা যুক্ত হওয়ার অপেক্ষায়। সব মিলিয়ে ২০২৪ সালের প্রথমার্ধ বেশ আলোচনায় মেটার এই জনপ্রিয় অ্যাপ। তেমন কিছু ফিচার নিয়ে আলোচনা করা যাক—

মনের মতো সাজানো যাবে অ্যাকাউন্ট

নিজের ইচ্ছামতো আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সাজানোর সুযোগ এসেছে। হোয়াটসঅ্যাপে সাধারণভাবে ডিফল্ট চ্যাট থিমের রং থাকে সবুজ, হোয়াটসঅ্যাপের লোগোর মতোই রঙের। তবে এই রং যাদের অপছন্দ তারা এবার থেকে চাইলে রং বদলাতে পারেন। আইফোন ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার্স নিয়ে আসছে মেটা। এরইমধ্যে এই হোয়াটসঅ্যাপের চ্যাট থিমের রং বদলানর জন্য আইওএস সংস্করণের পরীক্ষা পদ্ধতি শুরু হয়ে গেছে।

সব নম্বরে কল করার সুবিধা

হোয়াটসঅ্যাপে যোগ হচ্ছে ডায়ালার ফিচার। ফিচারটি চালু হলে ব্যবহারকারীরা বেশ কম খরচেই অপরিচিত নম্বরে সাধারণ কল করতে পারবেন। এমনকি নম্বর সেভ না করেই কল করা যাবে। আপাতত অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২৪.৯.২৮-এ এই ফিচারটি পরীক্ষা করা হচ্ছে। খুব শিগগিরই সাধারণ ব্যবহারকারীদের অ্যাকাউন্টে পাওয়া যাবে এই ফিচার।

একই অ্যাপে দু’টি অ্যাকাউন্ট

অনেকে একই মোবাইলে দুইটি সিম ব্যবহার করেন কিন্তু হোয়াটসঅ্যাপে একটি নম্বর যুক্ত করেন। নিয়ম মেনে একই অ্যাপে দুইটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার সুযোগ রয়েছে। এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিং মেনুতে যেতে হবে। এবার আপনার প্রোফাইল নামের পাশে ড্রপ ডাউন তিরটিতে ক্লিক করুন। এর পরে আরেকটি মোবাইল নম্বর যোগ করার অপশন আসবে, যেখানে যুক্ত করে নিন। এভাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে।

স্ক্রিন শেয়ারিং ফিচার

মাইক্রোসফট টিমস, গুগল মিটের মতো ভিডিও কলিং প্ল্যাটফর্মগুলোর মতো স্ক্রিন শেয়ারিং ফিচার আনল হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীরা কল চলাকালীন এক বা একাধিক ব্যক্তির সঙ্গে সহজেই লাইভ ভিউ শেয়ার করতে পারবেন। মোবাইল ফোনে কাউকে ভিডিও কল করলে ডিসপ্লের নিচে স্ক্রিন শেয়ারিং আইকন আসবে। সেই আইকনে ক্লিক করলেই একটা উইন্ডো পপআপ হবে। জানতে চাইবে, ইউজার স্ক্রিন শেয়ার করতে চান কি-না। এটা নিশ্চিত করলে শুরু হবে কাউন্টডাউন। এরপর স্টপ শেয়ারিং অপশনে ক্লিক করলেই স্ক্রিন শেয়ার বন্ধ হয়ে যাবে। শুধু স্মার্টফোনেই নয়, ডেস্কটপেও এই ফিচার ব্যবহার করা যাবে।

স্ট্যাটাসে দীর্ঘ অডিও বার্তা

হোয়াটসঅ্যাপে এর আগেও স্ট্যাটাসে অডিওবার্তা দেওয়া যেত। কিন্তু সেক্ষেত্রে সময়সীমা ছিল ৩০ সেকেন্ড। এবার থেকে স্ট্যাটাসে এক মিনিটের অডিও ক্লিপ দিতে পারবেন ব্যবহারকারীরা। সম্প্রতি ডব্লিউএবেটাইনফো একটি স্ক্রিনশট শেয়ার করেছে। সেটা অনুযায়ী স্ট্যাটাসে গিয়ে মাইক্রোফোন বাটনে ক্লিক করে অডিও রেকর্ড করতে পারবেন। সেখানেই অডিওটি স্ট্যাটাসে দেবার অপশন মিলবে।

ইন্টারনেট ছাড়াই মেসেজ

ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। যেখানে ইন্টারনেট নেই, সেখানেই হোয়াটসঅ্যাপের প্রক্সি সার্ভারকে কাজে লাগিয়ে আপনি মেসেজ করতে পারবেন। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, যেখানে ইন্টারনেট পরিষেবা নেই সেখানে ভলান্টিয়ার এবং অর্গানাইজেশনের দ্বারা সেটআপ করা প্রক্সি সার্ভারের মাধ্যমেই কাজ করবে হোয়াটসঅ্যাপ।

চ্যাট ফিল্টার সুবিধা

হোয়াটসঅ্যাপে এখন পাওয়া যাবে চ্যাট ফিল্টারের সুবিধা। এর ফলে হোয়াটসঅ্যাপে যেকোনো মেসেজ খুঁজে পেতে সহজ হবে। হোয়াটসঅ্যাপের চ্যাট ফিল্টারে রয়েছে তিনটি বিভাগ। অল, গ্রুপ এবং আনরেড। অল-এর মধ্যে থাকবে সমস্ত মেসেজ। আনরেড-এখানে থাকবে আপনার না পড়া সমস্ত মেসেজ। আর গ্রুপ-এর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের বিভিন্ন গ্রুপে আসা মেসেজগুলো থাকবে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন