শুক্রবার, ২১ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

বড় হচ্ছে রিমোট জবের বাজার যেসব ওয়েবসাইট সেরা

আপডেট : ০৪ জুন ২০২৪, ০৬:০০

গেল কয়েক বছর ধরেই ফ্রিল্যান্সিং ও ঘরে বসে দূরের কাজ বা চাকরি (রিমোট জব) করার ধারণা সারা পৃথিবীতে জনপ্রিয় হয়েছে। ফ্রিল্যান্স কাজ ও রিমোট জবের মধ্যে কিছু পার্থক্য আছে। বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানে নিয়মিত কাজ দূরবর্তী কোনো জায়গা থেকে করাকে রিমোট জব বলে। এক কথায় রিমোট জবে আপনি কোনো প্রতিষ্ঠানে কর্মী হিসেবে কাজ করবেন, কিন্তু নিয়মিত অফিসে যেতে হবে না। করোনা মহামারির সময়ে রিমোট জবের বিকাশ বড় আকারে দেখা যায়।

যুক্তরাষ্ট্রে রিমোট জব ২০২০ সাল থেকে বর্তমানে প্রায় ২৮ শতাংশ বেড়েছে। এখন পশ্চিমা দুনিয়ায় হাইব্রিড মানে সরাসরি অফিস ও রিমোট জবের সমন্বয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের মাত্রা বেড়েছে। ইউরোপের বিভিন্ন দেশ এবং ভারত, ফিলিপাইন, দক্ষিণ আফ্রিকাসহ বাংলাদেশের মতো দেশে আগামী পাঁচ বছরে রিমোট জবের সংখ্যা বাড়বে বলে বাজার বিশ্লেষকদের ধারণা। ইনসাইডার মাঙ্কি এখন জনপ্রিয় এমন কয়েকটি ওয়েবসাইটের নাম প্রকাশ করেছে যেখান থেকে দক্ষতা অনুসারে কাজের খোঁজ পাওয়া যাবে।

ফ্রিল্যান্সারম্যাপ

ফ্রিল্যান্সারম্যাপে ১২ হাজারের বেশি রিমোট জবের সুযোগের খোঁজ পাওয়া যায়। এখন আলোচিত হলেও ওয়েবসাইটটি প্রায় ১৭ বছর আগে প্রতিষ্ঠিত। ফ্রিল্যান্সার ও বিভিন্ন কোম্পানির মধ্যে সংযোগ তৈরির জন্য কাজ করছে ওয়েবসাইটটি। সাইটটির প্রযুক্তিগত ব্যবস্থা মুক্ত পেশাজীবী বা ফ্রিল্যান্সারদের উপযুক্ত কাজ সম্পর্কে সরাসরি অবহিত করছে। প্রায় ২৭ হাজারের বেশি প্রতিষ্ঠান এই ওয়েবসাইটের মাধ্যমে কাজের জন্য কর্মী সংগ্রহ করেছে।

টপটাল

টপটাল আরেকটি ফ্রিল্যান্সিং কাজ পাওয়ার ওয়েবসাইট। বিশ্বব্যাপী রিমোট জবের জন্য অন্যতম একটি প্রতিষ্ঠান। সফটওয়্যার প্রকৌশল, ডিজাইন, ফিন্যান্স, পণ্য ব্যবস্থাপনার কাজ করেন এমন পেশাদারদের সঙ্গে কাজের সুযোগ করে দিচ্ছে। ভারতে জনপ্রিয় রিমোট জব খোঁজার অন্যতম জনপ্রিয় সাইটের একটি টপটাল। টপটাল হলো ব্যবসা, ডিজাইন এবং প্রযুক্তি খাতে বিশ্বের শীর্ষ কর্মীদের নিয়ে একটি নেটওয়ার্ক। বিভিন্ন কোম্পানিতে চাহিদা অনুযায়ী কর্মীদের সুযোগ করে দিচ্ছে টপটাল।

ল্যান্ডিং জবস

ল্যান্ডিং জবস ওয়েবসাইটে রিমোট জব প্রার্থীরা সহজেই সাইন-আপ করতে পারেন। কর্মীরা নিজের অভিজ্ঞতা অনুসারে সরাসরি দক্ষতা দেখানোর সুযোগ পান। নিয়োগকর্তাদের সঙ্গে সরাসরি দৈনিক পারিশ্রমিকে কাজের সুযোগ আছে। আইটি বিষয়ক কাজের হাব হিসেবে জনপ্রিয় ল্যান্ডিং জবস। বিভিন্ন কোম্পানির জন্য সরাসরি বিশ্বের নানা দেশে ৫০ লাখের বেশি প্রযুক্তি পেশাদারদের সঙ্গে সংযুক্ত করছে এই ওয়েবসাইট।

আউটসোর্সলি

আউটসোর্সলি আরেকটি আকর্ষণীয় ওয়েবসাইট। ফ্রিল্যান্সারদের জন্য এই ওয়েবসাইটে কোনো ধরনের ফি জমা দিতে হয় না। নিয়োগকর্তাদের জন্য আউটসোর্সলি কর্মী সংগ্রহের বড় একটি মাধ্যম। বিশ্বের ১৮০টির বেশি দেশ থেকে কর্মীদের খুঁজে দিচ্ছে ওয়েবসাইটটি।

ওয়েলফাউন্ড

আরেকটি জনপ্রিয় সাইট ওয়েলফাউন্ড। প্রায় ১ লাখ ৩০ হাজারের বেশি রিমোট জবের সুযোগ আছে এখানে। এই ওয়েবসাইট আগে অ্যাঞ্জেললিস্ট ট্যালেন্ট নামে পরিচিত ছিল।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন