শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

লোকসভা নির্বাচনের ফল আজ

আবারও বিজেপি জোট নাকি বিরোধী ‘ইন্ডিয়া’

বুথফেরত জরিপে স্বস্তিতে বিজেপি, আশাবাদী বিরোধীরা

আপডেট : ০৪ জুন ২০২৪, ০৫:৩০

ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা আজ। টানা তৃতীয় মেয়াদে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোট ক্ষমতায় থাকছে নাকি কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট ক্ষমতায় আসছে সেটা জানা যাবে আজ।

যদিও ইতিমধ্যে প্রকাশিত বুথ ফেরত জরিপগুলোর ফল বলছে, আগের চেয়ে বেশি আসন পেয়ে ক্ষমতায় আসছে বিজেপি জোট। আর ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর টানা তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদি। যে কারণে অনেকটা স্বস্তিতে রয়েছে বিজেপি। ফল ঘোষণার আগেই তারা বিজয়োল্লাসের প্রস্তুতি নিতে শুরু করেছে। তবে জরিপের ফলকে পাত্তা দিচ্ছে না বিরোধী ইন্ডিয়া জোট। জোটের শীর্ষ নেতাদের দাবি তারা ২৯৫টি আসনে জিততে চলেছে। আজ ভোট গণনার দিন কংগ্রেস-সহ বিরোধী দলগুলো কর্মীদের প্রত্যেককে সতর্ক থাকতে বলেছে। খবর: এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা।

এবারের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ হয়েছে সাত ধাপে। গত ১৯ এপ্রিল ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় ৩১ মে। এবারের নির্বাচনে সর্বোচ্চ ভোটের বিশ্ব রেকর্ড করেছে ভারত। দেশটির নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবার মোট ভোট দিয়েছেন ৬৪ কোটি ২০ লাখ ভোটার এবং এই ভোটারদের প্রায় অর্ধেক ৩১ কোটি ২০ লাখই নারী। তাই বৃহত গণতান্ত্রিক দেশের ক্ষমতায় কে আসছে তার দিকে আজ নজর থাকছে ভারতসহ সারা বিশ্বের।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনে সংখ্যাগরিষ্ঠতা পেতে ২৭২ আসন লাগবে। বুথ ফেরত জরিপগুলো বলছে, বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লির ক্ষমতায় থাকছে বিজেপি জোটই। গত শনিবার প্রকাশিত অন্তত পাঁচটি জরিপের ফল বলছে- বিজেপি জোট এবারের নির্বাচনে পেতে পারে ৩৬৫টি আসন। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেতে পারে ১৪২টি আসন। নির্বাচনে বিজেপির স্লোগান ছিল এবার ৪০০ পার। কিন্তু জরিপ বলছে, সে লক্ষ্যে তারা ছুতে পারছে না। অন্যদিকে বুথ ফেরত জরিপের ফল যা হোক কেন ভোট গণনা শেষ হওয়ার আগে ময়দান ছাড়তে রাজি নয় বিরোধী জোট ইন্ডিয়া। শনিবার জোটের নেতাদের এক বৈঠক শেষে কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে দাবি করেন, ইন্ডিয়া জোট ২৯৫টি আসনে জিততে চলেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই বুথফেরত জরিপের উপর কোনভাবেই নির্বাচনের ফলাফল নির্ভর করে না। জরিপের ফলের সঙ্গে আসল ফল না-ও মিলতে পারে। অনেক ক্ষেত্রেই সেই নজির রয়েছে। দেখা গেছে, বুথফেরত জরিপের ফল একেবারে উল্টে গিয়েছে ভোট গণনার দিন। যে কারণে এখনো আশাবাদী বিরোধীরা।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এনডিএ জোট ৩৫৩ আসনে জিতেছিল আর বিজেপি একাই পেয়েছিল ৩০৩টি আসন। সেখানে প্রধান বিরোধীদল কংগ্রেস জিতেছিল মাত্র ৫২টি আসনে। আর ২০১৪ সালের নির্বাচনের এনডিএ জিতেছিল ৩৩৬টি আসনে।

ফল ঘোষণার আগেই বিজেপি’র জয় উদযাপনের প্রস্তুতি, মোদির চিঠি

স্থানীয় সময় আজ সকাল আটটায় ভোট গণনা শুরু হবে। কিন্তু বুথ ফেরত জরিপের ফল প্রকাশ হতেই উজ্জীবিত বিজেপি। তারা রাজধানী দিল্লিসহ অন্যান্য স্থানে বিজয় উদযাপনের প্রস্তুতি শুরু করে দিয়েছে গতকাল সোমবার থেকেই। সোশ্যাল মিডিয়ায় একটি ভাইরাল হওয়া ভিডিওতে হাজার হাজার লাড্ডু তৈরি হতে দেখা গেছে মুম্বাইয়ের এক মিষ্টির দোকানে। মোদি ক্ষমতায় এলেই মিষ্টিমুখ করানোর প্রস্তুতি চলছে সেখানে।

এনডিটিভির খবর অনুযায়ী, মোদির শপথ অনুষ্ঠানের পর দিল্লির কয়েকটি স্থানে বিজেপি জয় উদযাপন করতে পারে। এর মধ্যে আছে রামলীলা ময়দান, লাল কেল্লা, ভারত মণ্ডপম, যশোভূমি, কর্তব্যপথ। এছাড়া দিল্লিতে রোড শোও করতে পারে বিজেপি। আর সেই রোড শো’তে থাকতে পারেন মোদি।

এদিকে এক খোলা চিঠিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লোকসভা ভোটের প্রচারের অনুভূতি দেশবাসীর কাছে প্রকাশ করেছেন। কন্যাকুমারীতে ধ্যান শেষে দিল্লি ফেরার পথে বিমানে বসে তিনি দেশবাসীর উদ্দেশে এই চিঠি লেখেন। এতে তিনি তার সরকারের সাফল্যের কথা ফের একবার তুলে ধরেছেন এবং আগামীদিনের ভারতের জন্য নতুন কী সংকল্প নেওয়ার কথা ভাবছেন, তাও জানিয়েছেন।

ইত্তেফাক/এমএএম