শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

আমের সঙ্গে যেসব খাবার নয় 

আপডেট : ০৬ জুন ২০২৪, ১৭:১৫

গরমে জনজীবন যতই অতিষ্ঠ হোক তবুও সবার একটা অপেক্ষা থেকেই যায়। এসময়ের রসালো নানা ফলের স্বাদ পেতে গরম সহ্য করতেও সবাই রাজি। বিশেষ করে আমের প্রতি যাদের ভালবাসা তাদের সারা বছরের অপেক্ষা থাকে এই উষ্ণ ঋতুটির জন্য।

কাঙ্ক্ষিত এই ঋতুতে আম তো খাচ্ছেন ভরপুর। সঙ্গে কিন্তু কিছু খাবার খেলেই বিপদ। হতে পারে পেটের গোলমাল। 

মশলাদার খাবার
দুপুর হোক বা রাত খেয়ে উঠে শেষপাতে মিষ্টিমুখে চলছে এখন আম খাওয়ার ধুম। কিন্তু তেল-মশলাদার খাবারের সঙ্গে আম না খাওয়াই ভালো। এতেও আপনার পেট বিগড়ে যেতে পারে। আমে থাকা অ্যাসিড মশলার সঙ্গে বিক্রিয়া করে হজমের সমস্যা হতে পারে।

দই
দই, চিড়া, আম, কলা একসঙ্গে মেখে খেতে কে না ভালবাসেন। কিন্তু পুষ্টিবিদদের মতে, আমের সঙ্গে দই না খাওয়াই ভালো। দুটি খাবার একসঙ্গে খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

কোমল পানীয়
আম খাওয়ার পর ঠান্ডা কোমল পানীয় না খাওয়াই ভালো। কারণ আম ও এই ধরনের পানীয় দুটোতেই চিনির পরিমাণ অনেক বেশি। তাই একসঙ্গে খেলে শরীরে হঠাৎই শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে।

পানি
ফল খেয়ে পানি খেতে হয় না এতো সকলের জানা। আম খেয়ে পানি খাওয়া আরও মারাত্মক। আম খাওয়ার পরে পানি পানে নানা রকম শারীরিক অস্বস্তি হতে পারে। বুকজ্বালা, বদহজমের পাশাপাশি পেটের নানা গোলমাল হতে পারে। আম খাওয়ার অন্তত আধ ঘণ্টা পরে পানি খাওয়া ভালো।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন