বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

প্রিয় বইগুলো থাকুক যত্নে

আপডেট : ০৮ জুন ২০২৪, ২৩:০০

সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে বহু কিছু। টেলিগ্রামের যুগ পেরিয়ে এখন হাতে হাতে স্মার্টফোনের যুগ। তবে যতই নেটমাধ্যমে বই পড়ার সুযোগ তৈরি হোক বই প্রেমীদের কাছে এখনো হাতে বই নিয়ে পড়ার আবেদনই আলাদা। মানুষের বাড়িতে বইয়ের তাকে সারি সারি সাজানো বই যেন দেয়াল ভরা শান্তি। তবে বই ভালোবাসা আর তার যত্ন নেওয়া কিন্তু এক কথা নয়। পড়তে ভালবাসলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না অনেকেই। তাই অনেক সময় প্রিয় বইগুলো নষ্ট হয়ে যায় যত্নের অভাবে।

অনেক বাড়িতেই ড্যাম্পের সমস্যা থাকে। ড্যাম্পের হাত থেকে শখের বইগুলো বাঁচাতে মাঝে মাঝে রোদে দিন। বারান্দায় হোক বা ছাদে বইগুলো রোদে মেলে রাখুন। এতে বইয়ে ঘুণ ধরার আশঙ্কা কমবে। 

সরাসরি দেওয়ালের সঙ্গে ঠেকিয়ে বই না রাখাই ভালো। বইগুলোকে পোকামাকড় থেকে বাঁচাতে বইয়ের পাতার ভাঁজে নিমপাতা বা শুকনো মরিচ রাখতে পারেন। এতে বইয়ে পোকা ধরার ঝুঁকি অনেকটাই কমে যায়। এছাড়া বইয়ের আলমারিতে একটি কাগজে মুড়ে এক টুকরো কর্পূর রাখতে পারেন। এছাড়াও বইয়ের আলমারিতে ন্যাপথলিন রাখুন। ন্যাপথলিনের তীব্র গন্ধে পোকামাকড়ের উপদ্রব কমবে। বইয়ের আলমারিতে অনেক সময় স্যাঁতসেঁতে গন্ধ হয় ন্যাপথলিন রাখলে সে গন্ধ কেটে যাবে।

বই যত্নে রাখতে মলাট দিয়ে রাখতে পারেন। কিন্তু মলাট দিয়ে রাখলে বই দীর্ঘ সময় ভালো থাকে। বইয়ের পাতা মুড়ে রাখার পরিবর্তে ব্যবহার করুন বুকমার্ক ।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন