শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

গুনগুন করলেই গান খুঁজে দেবে ইউটিউব

আপডেট : ০৯ জুন ২০২৪, ০৬:৩০

অনেক সময় এমন হয়, কোনো একটা গানের সুর হয়তো মনে পড়ছে, কথা মনে পড়ছে না। ইউটিউবে সার্চ দিয়ে যে গানটা শুনবেন তারও উপায় নেই। তবে এতদিন উপায় না থাকলেও এখন আছে। আপনি গুনগুন করলেই এখন গান খুঁজে দেবে ইউটিউব। আর আপনাকে গানের কথা মনে করে সার্চ দিতে হবে না।

প্রায় চার বছর ধরে ফিচারটি অ্যান্ড্রয়েডে গুগল অ্যাপ্লিকেশনের অংশ হিসেবে থাকলেও তা নতুনভাবে যুক্ত হচ্ছে ইউটিউবে। গত বছর তা অফিশিয়াল ইউটিউব অ্যাপ্লিকেশনের অংশ হয়েছিল। বর্তমানে আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েডে (৭.০২ ভার্সন অথবা তার ওপরের ভার্সনগুলোর ক্ষেত্রে) ইউটিউব মিউজিক অ্যাপ্লিকেশনে চিহ্নিত করেছে।

ইউটিউব মিউজিক অ্যাপ্লিকেশনের লেটেস্ট ভার্সন আপডেট করা সত্ত্বেও একাধিক ডিভাইসে এ সার্চ ফিচার পাওয়া যায়নি। কিন্তু যেহেতু এরইমধ্যে এটা ইউটিউব এবং গুগল অ্যাপের অংশ, ফলে ইউটিউব মিউজিকের সাধারণ ব্যবহারকারীরা শিগগিরই ফিচারটি উপভোগ করতে পারবেন।

ইউটিউব কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপে নতুন ভয়েস সার্চ সুবিধা চালুর জন্য কাজ চলছে। এ সুবিধা চালু হলে ব্যবহারকারীরা ৩ সেকেন্ডের বেশি সময় কোনো গান গুনগুন করে গাইলেই সেই সুরের সঙ্গে প্রাসঙ্গিক গানগুলো খুঁজে দেবে ইউটিউব। বর্তমানে নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারীদের ওপর এ সুবিধার কার্যকারিতা পরখ করা হচ্ছে।

অর্থাত্ বিটা ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করছেন। বিশেষ করে যারা অ্যান্ড্রয়েডে ইউটিউব ব্যবহার করেন। যারা আইওএস ব্যবহার করেন তারা এখনই এই সুবিধা পাবেন না বলেই জানা গিয়েছে। শিগগির ইউটিউব সব ব্যবহারকারীর জন্য এই ফিচারটি চালু করবে।

ইউটিউব মিউজিকে কীভাবে গান খুঁজে বের করবেন

নিজের ডিভাইসে গান সার্চ করার ফিচার খুঁজতে ইউটিউব মিউজিক অ্যাপের ওপরের দিকের ডান কোণের দিকে যেতে হবে। সেখানে সার্চ আইকনে ক্লিক করতে হবে। সেখানে মাইক্রোফোন সাইনের পাশে একটা নতুন ঢেউয়ের মতো আইকনের দেখা মিলবে। নতুন আইকনে ক্লিক করলে এমন একটি পেজে পৌঁছে যাবেন, যেখানে ওপরের দিকে লেখা থাকবে ‘প্লে সিঙ্গ অথবা হাম আ সং’-এর মতো কয়েকটি শব্দ। স্ক্রিনের নিচের দিকে দেখা যাবে ঢেউয়ের মতো অ্যানিমেশন।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন