বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

শান্তি প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে ঢাবিতে অনুষ্ঠিত হলো ছায়া জাতিসংঘ সম্মেলন

আপডেট : ১০ জুন ২০২৪, ১৪:০৪

দেশ-বিদেশের বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অংশগ্রহণে শান্তি প্রতিষ্ঠার বার্তা নিয়ে পর্দা নামলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছায়া জাতিসংঘ সংগঠন সম্মেলনের।

'সংঘাতের ঊর্ধ্বে স্থায়িত্ব: ন্যায্য শান্তি প্রতিষ্ঠায় সম্মিলিত উদ্যোগ' প্রতিপাদ্যকে সামনে রেখে ৩০ মে থেকে ২ জুন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে চারদিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ স ম মাকসুদ কামাল। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য ড. শীতেশ চন্দ্র বাছার এবং ডিইউমুনার মডারেটর ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসাইন। সভাপতিত্ব করেন এবারের সম্মেলনের মহাসচিব এসএম নাহিয়ান ইসলাম।

২ জুন এই সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জারা জাবীন মাহবুব, বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদান, বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ সৈয়দ রাশেদ আল-জায়েদ এবং ডিইউমুনার প্রাক্তন সভাপতি মুহাম্মদ মামুন মিয়া।

এবারের সম্মেলনে ৫টি নতুন কমিটিসহ সর্বমোট ১১টি কমিটি অন্তর্ভুক্ত ছিল। কমিটিগুলো হলো: আফ্রিকান ইউনিয়ন (এইউ), ইউনাইটেড নেশনস অফিস ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন, কমিটি অন দ্য পিসফুল ইউজেস অব আউটার স্পেস, উত্তর আটলান্টিক চুক্তি সংগঠন মিলিটারি কমিটি, ব্রিকস প্লাস সামিট, ইন্টারন্যাশনাল প্রেস, জাতীয় নির্বাহী পরিষদের অর্থনৈতিক কমিটি (একনেক), গ্রুপ অব ৭৭, জাতিসংঘ অর্থনৈতিক এবং সামাজিক পরিষদ, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, ডিজআর্মেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটি কমিটি। বিভিন্ন গুরুত্বপূর্ণ ও জটিল বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা, বিতর্ক ও সমাধান প্রণয়নের উদ্দেশ্যে বিভিন্ন বিষয়ের উপর অধিবেশন অনুষ্ঠিত হয় চারদিনব্যাপী সম্মেলনে।
 
২০১১ সালে স্বল্প পরিসরে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন (ডিইউমুনা)। সংগঠনটি বর্তমানে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ ছায়া জাতিসংঘ সম্মেলন ‘ডানমানের’ আয়োজকে পরিণত হয়েছে। তরুণদের দক্ষ বিশ্বনাগরিক হিসেবে গড়ে তুলতে কাজ করছে সংগঠনটি।

এবারের ছায়া জাতিসংঘ সম্মেলনে মিডিয়া পার্টনার হিসেবে ছিল দৈনিক ইত্তেফাক।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন