শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বইমেলায় আব্দুল্লাহ আল-মামুরের ‘লাল পরীটার সই’

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২০, ০৫:৪০

অমর একুশে বইমেলায় আব্দুল্লাহ আল-মামুরের লেখা ছড়া-কবিতা বই ‘লাল পরীটার সই’ প্রকাশিত হয়েছে। গ্রন্থটিতে রয়েছে ২০টি শিশু-কিশোর উপযোগী ছড়া-কবিতা। সাইফ আলির প্রচ্ছদ ও অলংকরণে সুসজ্জিত এই বইটি প্রকাশ করেছে পরিলেখ প্রকাশনী। বইটি পাওয়া যাবে পরিলেখ প্রকাশনী-৭১৩ স্টলে।

বইটি সম্পর্কে আব্দুল্লাহ আল-মামুর বলেন, গ্রন্থটিতে রয়েছে ২০ টি শিশু-কিশোর উপযোগী ছড়া-কবিতা। ছড়াগুলোর মধ্যে বৈচিত্র্যতা আনার চেষ্টা করা হয়েছে। ছড়া-কবিতাগুলো একটি শিশুর শৈশব কাটে রূপকথার কল্পনায় কিংবা বাস্তবতার বাইরের অন্য একটি জগত নিয়ে। যেমন: শৈশবে আমরা চাঁদের বুড়ির চরকা কাটার গল্প শুনে চৈত্রের মাঠে সাদা সুতো ধরতে যেতাম। যদিও সেই সুতোগুলো কোথা থেকে আসতো তা জানা ছিলো না। কিন্তু চাঁদের বুড়ির গল্প কিন্তু সত্যি মনে হতো। তেমনিভাবে জ্বিন-পরীর গল্পও শিশুমনের কল্পনাকে বিকশিত করে। সেই কাল্পনিক চরিত্র নিয়ে শিশুমন গল্প ফাঁদে। তেমনি এক কল্প গল্প নিয়ে ‘লাল পরীটার সই’ ছড়াটি। যেখানে লাল পরীকে সই বানানোর জন্য খুকি তার পছন্দের বিভিন্ন জিনিস দিয়ে লোভ দেখাচ্ছে!

তিনি আরো বলেন, শিশু-সাহিত্যের যে বৈশিষ্ট্যগুলো থাকে তার অন্যতম হলো নীতিশিক্ষা। অর্থাৎ লেখাটি পড়ে যাতে কিছু শিক্ষণীয় বিষয় শিশুমনে স্থান পায়। অর্থাৎ একজন শিশু-সাহিত্যিক মনে রাখতে হয় তার লেখা যেনো শুধুই মনোরঞ্জক না হয় বরং পাশাপাশি শিক্ষণীয় দিকটাও থাকে। এদিক থেকে ছড়াগুলোতে সেই বৈশিষ্ট্য স্পষ্ট। ছড়াগুলো যে শুধুই নীতিতে ভরপুর বিষয়টা কিন্তু একদম তেমন নয়। বেশ কিছু ছড়া রয়েছে যেগুলো পড়ে না হেসে পারা যায় না! এমন আনন্দের খোরাক জোগাবে ‘চিংড়ি’ ‘সাহসী খোকা’ ‘স্বপ্ন’ ও ‘রাজকুমার ও ভূতের গল্প’। কিছু ছড়ায় আছে বিজ্ঞানের প্রসঙ্গ। ‘এলিয়েন ও খুকি’ ‘মঙ্গলে কি ভূতের বাড়ি’ এই ছড়াগুলোতে বিজ্ঞানের বিষয়কে খুব সহজভাবে তুলে আনা হয়েছে।

ইত্তেফাক/বিএএফ