ঢাকা রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
৩১ °সে


বহুমুখী পাটপণ্যের বাজার সম্প্রসারণে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার সুপারিশ

বহুমুখী পাটপণ্যের বাজার সম্প্রসারণে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার সুপারিশ
ফাইল ছবি

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভ্য়া বহুমুখী পাটপণ্যের বাজার সম্প্রসারণে কাঁচামালের উচ্চমূল্য হ্রাস ও সহজপ্রাপ্তির জন্য কম্পোজিট (স্পেশালাইজড) জুট মিল স্থাপনসহ আনুসাঙ্গিক সুবিদা নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মো. ইসরাফিল আলম, রনজিত কুমার রায়, মো. নজরুল ইসলাম চৌধুরী, খাদিজাতুল আনোয়ার এবং তামান্না নুসরাত (বুবলী) সভায় অংশগ্রহণ করেন।

সভায় পাট অধিদপ্তর ও জেডিপিসি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। পাটপণ্য বহুমুখীকরণ প্রক্রিয়া ও কার্যক্রমকে সারা দেশে ছড়িয়ে দেওয়ার জন্য জেডিপিসি থেকে ঢাকা, নরসিংদী, চট্টগ্রাম, রংপুর, যশোর, টাঙ্গাইল এবং জামালপুরে ৭টি বহুমুখী পাট শিল্প উদ্যোক্তা সেবা কেন্দ্র (জেইএসসি) স্থাপন করা হয়েছে বলে সভায় জানানো হয়।

এ পর্যন্ত জেডিপিসির উদ্যোক্তারা কর্তৃক প্রায় ২৮০ ধরনের পাটজাত পণ্য উৎপাদন এবং তা স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে বিক্রি করা হয় বলে সভায় জানানো হয়। বহুমুখী পাটপণ্যের বাজার সম্প্রসারণে কাঁচামালের উচ্চমূল্য হ্রাস ও সহজপ্রাপ্তির জন্য কম্পোজিট (স্পেশালাইজড) জুট মিল স্থাপন, বিশ্ববাজারের চাহিদা অনুযায়ী ডিজাইন উন্নয়নে ডিজাইন সাপোর্ট সেন্টার স্থাপন, দেশে ও বিদেশে প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র স্থাপন সহ নানাবিধ কার্যকর পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়।

সভায় পাটজাত পণ্যের বাজার সম্প্রসারণে স্থায়ী কমিটির সদস্যগণকে নিজ নিজ এলাকায় পাটপণ্য মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় বিজেএমসিতে বিদ্যমান শ্রমিক অসন্তোষের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। শ্রমিকদের মূল দাবি বকেয়া মজুরি পরিশোধ বিষয়ে মন্ত্রণালয় কর্তৃক অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় অর্থ ছাড়ের মাধ্যমে সমস্যা নিরসনে দ্রুত ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে সভায় জানানো হয়।

আরও পড়ুন: গোপালগঞ্জে ট্রাক চাপায় দিনমজুর নিহত

মুজিব বর্ষ-২০২০ উদযাপন উপলক্ষে মন্ত্রণালয় কর্তৃক বছরব্যাপী ব্যাপক কার্যক্রম গ্রহণের পরিকল্পনা গৃহীত হয়েছে বলে সভায় জানানো হয়। কমিটির পরবর্তী বৈঠকে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, পাট অধিদপ্তরের মহাপরিচালক, জেডিপিসির নির্বাহী পরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। বাসস

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন