ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে চার নম্বরে মিরাজ

ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে চার নম্বরে মিরাজ
মেহেদী মিরাজ। ছবি: সংগৃহীত

দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দারুণ পারফর্ম করেছেন বাংলাদেশের স্পিনার মেহেদী হাসান মিরাজ। দ্বিতীয় ম্যাচে ৪ উইকেট নিয়ে ম্যান অফ দ্য ম্যাচও হয়েছেন তিনি। তাইতো আইসিসিও তার এ সফলতার পুরস্কার দিতে দেরি করেনি। আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়ে চারে চলে এসেছেন এ অফ স্পিনার। এছাড়া বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসানও বড় লাফ দিয়েছেন। প্রথম দশে প্রবেশ করেছেন দ্য ফিজ।

বোলারদের র‍্যাংকিংয়ে সিরিজের আগে ১৩ নম্বরে ছিলেন মেহেদী হাসান মিরাজ। উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচে সাত উইকেট নিয়ে সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারীও হয়েছেন তিনি। দারুণ বোলিং করে নয় ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ের চার নম্বরে আছেন মিরাজ। অর্জন করেছেন নিজের ক্যারিয়ার সেরা পয়েন্ট ৬৯৪। তৃতীয় স্থানে থাকা ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ থেকে ছয় পয়েন্ট পিছিয়ে আছেন মিরাজ।

র‍্যাংকিংয়ে উত্থান ঘটিয়েছেন মুস্তাফিজুর রহমানও। সিরিজে ৬ উইকেট শিকার করা মুস্তাফিজ এগিয়েছে ১১ ধাপ। ১৯ নম্বর থেকে এক লাফে অষ্টম অবস্থানে উঠে এসেছেন মুস্তাফিজ। তার পয়েন্ট ৬৫৮। তার ওপরে থাকা অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলউড মাত্র দুই পয়েন্ট এগিয়ে আছেন।

আরও পড়ুন: ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে চার নম্বরে মিরাজ

সবচেয়ে বড় লাফ দিয়েছেন সাকিব আল হাসান। ছয় উইকেট নিয়ে ১৫ ধাপ এগিয়ে ১৩ নম্বর অবস্থানে উঠে এসেছেন তিনি। তার পয়েন্ট ৬২৯। অলরাউন্ডারদেরর‍্যাংকিংয়েও শীর্ষস্থান ধরে রেখেছেন তিনি।

এছাড়া তিন ধাপ এগিয়েছেন ডানহাতি পেসার মোহাম্মদ সাইফউদ্দিন। ফিটনেস না থাকার কারণে সিরিজের প্রথম দুই ম্যাচ খেলতে পারেননি তিনি। শেষ ম্যাচে মাঠে নেমে সাইফউদ্দিন শিকার করেছেন তিন উইকেট। তার বর্তমান পয়েন্ট ৪৯৬ যা তার ক্যারিয়ারের সেরা।

এক নজরে আইসিসি ওয়ানডে বোলার র‍্যাংকিং:

১। ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড): ৭২২ পয়েন্ট

২। মুজিব উর রহমান (আফগানিস্তান): ৭০৮ পয়েন্ট

৩। জাসপ্রিত বুমরাহ (ভারত): ৭০০ পয়েন্ট

৪। মেহেদী হাসান মিরাজ (বাংলাদেশ): ৬৯৪ পয়েন্ট

৫। ক্রিস ওকস (ইংল্যান্ড): ৬৭৫ পয়েন্ট

৬। কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা): ৬৬৫ পয়েন্ট

৭। জশ হ্যাজলউড (অস্ট্রেলিয়া): ৬৬০ পয়েন্ট

৮। মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ): ৬৫৮ পয়েন্ট

৯। মোহাম্মদ আমির (পাকিস্তান): ৬৪৮ পয়েন্ট

১০। প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া): ৬৪৬ পয়েন্ট

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x