ঢাকা মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬
১৯ °সে

সাভারে নানা আয়োজনে সিআরপির ৪০ বছর পূর্তি পালিত

সাভারে নানা আয়োজনে সিআরপির ৪০ বছর পূর্তি পালিত
সিআরপির ৪০ বছর পূর্তি অনুষ্ঠানে ভেলরি এ টেইলর এবং শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: ইত্তেফাক

সাভারে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) ৪০ বছর পূর্তি বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হয়েছে। শনিবার দিনব্যাপী অনুষ্ঠানের অংশ হিসেবে সিআরপির হল রুমে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রী ডাঃ দীপু মনি।

ট্রাস্ট ফর দ্যা রিহ্যাবিলিটেশন অফ দ্যা প্যারালাইজড (টিআরপি) এর চেয়ারম্যান সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিআরপির প্রতিষ্ঠাতা ভেলরি এ টেইলর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মো. নুরুল কবির, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের চেয়ারপারসন অধ্যাপক ডা. গোলাম রব্বানী, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর রাকিব হোসেন। এছাড়াও সিআরপি'র সকল কর্মকর্তা-কর্মচারী, চিকিৎসাসেবা গ্রহণকারী প্রতিবন্ধী মানুষ ও আমন্ত্রিত অতিথিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সমাজে ভালো ও মন্দকে এক করে দেখার একটা প্রবণতা আছে, যা ঠিক নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী মানুষদের জন্য সকল পর্যায়ে বিভিন্ন সুযোগ তৈরির কাজ করে যাচ্ছেন। তারা যাতে সমাজের অন্য সকল মানুষের মতোই তাদের অধিকার নিয়ে সকল ক্ষেত্রে বিচরণের মাধ্যমে নিজেদের জীবন গড়তে পারে সে লক্ষ্যেই কাজ করছে সরকার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের যে অভিযোগ উঠেছে তা যাচাই করা হচ্ছে। অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।' তবে সাধারণ শিক্ষার্থীদের জিম্মি করে মাসের পর মাস এ ধরণের আন্দোলন সঠিক নয় বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে আগত অতিথিরা উপস্থিত পক্ষাঘাতগ্রস্তদের অনুপ্রেরণা যোগাতে সিআরপি নিয়ে তাদের অনুভূতি প্রকাশ করেন। যে কোনও প্রয়োজনে সিআরপির পাশে থেকে সহযোগিতা করার আশ্বাস দেন। এছাড়া অতিথিরা মানবসেবায় এ ধরণের একটি সংগঠন পরিচালনার জন্য ভেলরি এ টেইলরকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠান শেষে সিআরপি'র প্রতিবন্ধী কর্মী ও শিশুদের চিত্রকর্ম অতিথিদের হাতে উপহার হিসেবে তুলে দেন চিত্রশিল্পীরা। এছাড়া প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ারও বিতরণ করেন অতিথিবৃন্দ। পরে প্রধান অতিথি সিআরপির প্রতিবন্ধী শিশুদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

আরও পড়ুন: সুবর্ণজয়ন্তীর মধ্যরাতে চুয়েটে শিক্ষার্থী-পুলিশ মুখোমুখি

উল্লেখ্য, বাংলাদেশে বসবাসরত ইংরেজ ফিজিওথেরাপিস্ট ভেলরি এ টেইলর-এর গড়ে তোলা এ সংগঠনটি ৪০ বছর ধরে বাংলাদেশে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
১৮ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন