শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নিষেধাজ্ঞার পরও সিলেটের পর্যটন এলাকাতে মানুষের ভিড়

আপডেট : ০৬ আগস্ট ২০২০, ২০:১৫

করোনাকালে অতিষ্ট হয়ে ওঠা ঘরবন্দি জীবন থেকে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে মানুষ ছুটে আসতে শুরু করেছে চায়ের দেশ সিলেটে। যদিও প্রশাসনের নিষেধাজ্ঞা তবুও হাজার হাজার পর্যটক স্বাস্থ্যবিধি না মেনে জড়ো হচ্ছেন সিলেটের বিভিন্ন পর্যটন এলাকাগুলোতে।

ঈদুল আযহার পর থেকেই দর্শনার্থীরা ভিড় করছেন সিলেটের বিছানাকান্দি, জাফলং, লালাখাল, পাংথুমাই, লোভাছড়াসহ বিভিন্ন চা বাগানগুলোতে। হাওর প্রধান সুনামগঞ্জের বিভিন্ন স্পটেও বেশ ভিড় লক্ষ্য করা গেছে। 

এদিকে করোনা পরিস্থিতির কারণে সিলেটের প্রশাসনের নিষেধাজ্ঞায় চারমাস ধরে বন্ধ রয়েছে সিলেটের পর্যটন কেন্দ্রগুলো।  কিন্তু সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করার যেন সুযোগ তৈরি হয়  ঈদুল আযহার ছুটি আর প্রচন্ড গরমে। সংশ্লিষ্টরা বলছেন,পর্যটনকেন্দ্রগুলোতে জড়ো হওয়া পর্যটকদের সকলেই সিলেটের বাসিন্দা। বাইরের জেলা থেকে কেউ এবার আসেননি। সিলেটের জাফলং, বিছনাকান্দি, সাদাপাথর, রাতারগুল, লালাখাল পর্যটকদের কাছে আকর্ষনীয় স্থান। এখানকার চা বাগান সহ অনেক স্পট দেখতে সারাবছরই সিলেটে  ভিড় লেগে থাকে। কিন্তু বাস্তবে এমনটা হয়নি। তাহিরপুরের লাউড়েরগড়ে গত কদিন আগে ঢাকার ধানমন্ডি থেকে এসেছিলেন ১৫ জনের একদল তরুণ। তারা জানান, একগুয়েমিতে অতিষ্ট হয়ে কিছুটা শান্তির জন্য তারা শিমুল বাগান ও যাদুকাটা নদীতে ঘুরতে এসেছেন।

আরও পড়ুন: কুমেক হাসপাতালে করোনা উপসর্গে ৭ জনের মৃত্যু

করোনা সংক্রমণের কারণে গত মার্চ থেকে প্রায় পর্যটকশূন্য সিলেট। এতে লোকসান গুণছেন পর্যটনখাতের উদ্যোক্তারা।  এবার পর্যটক সমাগম অনেক কম। তবে গত কদিন থেকে  ভোলাগঞ্জ সাদাপাথর এলাকায় ভিড় বাড়তে থাকে। দুপুরের দিকে দর্শনার্থী ও পর্যটকদের ভিড় ছিলো প্রচুর। ঈদের ছুটিতে প্রশাসনের কড়াকড়ি সেভাবে ছিলনা বিধায় অনেকেই সুযোগ নিয়েছেন। 

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুস সাকিব সংবাদ মাধ্যমকে বলেন, গত ৩০ মার্চ জেলা প্রশাসনের নির্দেশনায় পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়। এবারের ঈদে পরিস্থিতির কিছু পরিবর্তন হওয়ায় আমরা পর্যটনকেন্দ্রে যাতায়াত সম্পূর্ণ নিষিদ্ধ না করে নিরুৎসাহিত করছি। তবে বাইরের মানুষজন এখনও শূন্য।

মৌলভীবাজার পর্যটন এলাকা খুলে দেবার আবেদন পর্যটন মন্ত্রণালয়ে 

মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান গত মঙ্গলবার সংবাদ মাধ্যমকে জানান, স্বাস্থ্যবিধি মেনে  পর্যটন এলাকা খুলে দেবার জন্য পর্যটন কর্পোরেশন ও পর্যটন মন্ত্রণালয়ে আবেদন করেছেন।  ছোট পরিসরে ওই স্পটগুলো খুলে দেওয়া হবে এমন আশ্বাস পাওয়া গেছে। তবে এখনো খোলার অনুমতি হয়নি।

ইত্তেফাক/এসি