শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ব্রাহ্মণবাড়িয়ায় মাওলানা সিরাজীর জানাজায় মানুষের ঢল

আপডেট : ১০ আগস্ট ২০২০, ১৫:৩২

ব্রাহ্মণবাড়িয়ায় প্রখ্যাত আলেম ভাদুঘর জামিয়া সিরাজীয়া দারুল উলুম মাদ্রাসার প্রিন্সিপাল ও শায়খুল হাদিস আল্লামা মনিরুজ্জামান সিরাজীর জানাজায় অংশ নিতে জেলার বিভিন্ন স্থান থেকে অর্ধ লক্ষাধিক মানুষের সমাগম হয়। রবিবার দুপরে পৌর এলাকার ভাদুঘরে নিজ বাস ভবনে ইন্তেকাল করেন তিনি। বিকালে মহাসড়কের ও আশপাশের খালি জায়গায় জানাজার নামাজ পড়ার জন্য সমবেত হন মুসল্লিরা। এতে কুমিল্লা-সিলেট মহাসড়কে প্রায় তিন ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে ও দু পাশে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়।

রবিবার দুপুরে পৌর এলাকার ভাদুঘরে নিজ বাস ভবনে ইন্তেকাল করেন আল্লামা মনিরুজ্জামান সিরাজী। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি ছিলেন হেফাজতে ইসলাম ব্রাহ্মণবাড়িয়া জেলার সভাপতি, ইসলামী আইন বাস্তবায়ন কমিটি ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার আমীর ছিলেন।

প্রথমে শহরের ঈদগাহ মাঠে মরহুমের জানাজার স্থান ঠিক করা হয়। সেখান থেকে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও মাদ্রাসার নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে জানাজার স্থান ঠিক করা হয় স্টেডিয়ামে। পরে প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ করে আবারো স্থান পরিবর্তন করে মরহুমের প্রতিষ্ঠিত মাদ্রাসা ভাদুঘর জামিয়া সিরাজীয়া দারুল উলুম মাদ্রাসা প্রাঙ্গণে নামাজের স্থান নির্ধারণ করা হয়। সেখানেই বাদ আসর জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রায় এক ঘণ্টা বিলম্বে অনুষ্ঠিত হয়। এ সময় মহাসড়কের ও আশপাশের খালি জায়গায় জানাযার নামাজ পড়ার জন্য মুসল্লিরা সমাবেত হন। এতে কুমিল্লা-সিলেট মহাসড়কে প্রায় তিন ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে ও দু পাশে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়।

মরহুমের জানাজায় জেলার প্রখ্যাত আলেম ওলামাসহ বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থী ও ধর্মপ্রাণ মুসল্লিগন অংশ গ্রহণ করেন। এ সময় প্রাক্কালে বক্তব্য রাখেন জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসার প্রিন্সিপাল মুফতী মোবারক উল্লাহ, দারুল আরকাম মাদ্রাসার মহাপরিচালক মাওলানা সাজিদুর রহমান, জমিয়তে ওলামায়ে ইসলামের কেন্দ্রীয় মহাসচিব নূর হোসেন কাসেমী ও খেলাফত যুব মজলিশের কেন্দ্রীয় সভাপতি মাওলানা মামুনুল হক।

এদিকে জানাজাকে ঘিরে প্রচুর সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। জেলার পুলিশ সুপার আনিসুর রহমান বলেন, আমরা তাদের অনুরোধ করেছি স্বাস্থ্য বিধি মেনে নামাজে অংশ নেয়ার জন্য।

ইত্তেফাক/জেডএইচডি